ফেরদৌসী প্রিয়ভাষিণী আইসিইউতে

মুক্তিযোদ্ধা-ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর শারীরিক অবস্থায় অবনতি হওয়ায় তাকে হাসপাতালে আইসিইউতে রাখা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 07:55 PM
Updated : 12 Dec 2017, 07:55 PM

তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন বলে তার ছেলে কারু তিতাস জানিয়েছেন।

তিনি মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকাল (সোমবার) এক অস্ত্রোপচারের পর তার একটি হার্ট অ্যাটাক হয়, পরে দেখা দেয় ইউরিন ইনফেকশন।

“শারীরিক অবস্থার এমন অবনতির পর মাকে পরে সিসিইউ থেকে আইসিইউতে নিয়ে আসা হয়েছে। মেডিকেল বোর্ড জানিয়েছে, কাল সকালে তার শারীরিক অবস্থা সম্পর্কে আমাদের জানাবেন।”

রোববার রাতে পায়ের গোড়ালিতে একটি অস্ত্রোপচারের পর হাসপাতালটির চিকিৎসকদের ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রয়েছেন ফেরদৌসী প্রিয়ভাষিণী। অর্থোপেডিকস বিভাগের অধ্যাপক নকুল দত্তের অধীনে তার চিকিৎসা চলছে।

ফেরদৌসী প্রিয়ভাষিণী ডায়াবেটিস ও কিডনি জটিলতায়ও ভুগছেন বলেও জানান কারু তিতাস।

চলতি বছর নভেম্বর মাসে নিজের বাসায় বাথরুমে পড়ে গোড়ালিতে চোট পান ৭০ বছর বয়সী ফেরদৌসী প্রিয়ভাষিণী। পরে ল্যাব এইড হাসপাতালে ভর্তি হলে চিকিৎসকরা তাকে জানান, গোড়ালির একটি হাড় স্থানচ্যুত হয়েছে।

এই মুক্তিযোদ্ধা, ভাস্কর দীর্ঘদিন থেকে উচ্চ রক্তচাপে ভুগছেন। তার রক্তে পটাসিয়াম ও হিমোগ্লোবিন একেবারেই কম বলে জানিয়েছিলেন ল্যাবএইডের চিকিৎসকরা।

১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্ম ফেরদৌসী প্রিয়ভাষিণীর। ১৯৭১ সালে তিনি পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হন।

স্বাধীনতা যুদ্ধে তার অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশ সরকার তাকে মুক্তিযোদ্ধা খেতাব দেয়। এর আগে ২০১০ সালে তিনি বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক পান।

২০১৪ সালে একুশের বইমেলায় তার আত্মজৈবনিক গ্রন্থ ‘নিন্দিত নন্দন’ প্রকাশিত হয়।