সাম্প্রদায়িকতার মূলোৎপাটন একুশের অঙ্গীকার: কাদের

“আমাদের একমাত্র বাধা হচ্ছে সাম্প্রদায়িকতা। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই বিষবৃক্ষকে সমূলে উৎপাটিত করব। আজকের দিনে এটাই আমাদের অঙ্গীকার”, বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 05:22 AM
Updated : 21 Feb 2024, 05:22 AM

ভাষার অধিকার প্রতিষ্ঠায় বাঙালির আত্মত্যাগের দিনে দেশ থেকে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ মূলোৎপাটনের অঙ্গীকার করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের স্মৃতির স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি বলেন, “আমাদের একমাত্র বাধা হচ্ছে সাম্প্রদায়িকতা। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই বিষবৃক্ষকে সমূলে উৎপাটিত করব। আজকের দিনে এটাই আমাদের অঙ্গীকার।”

বুধবার শহীদ দিবসের সকালে কালো ব্যাজ ধারণ করে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রভাতফেরিতে অংশ নেওয়ার পাশাপাশি আজিমপুরে ভাষা শহীদদের কবরেও শ্রদ্ধা নিবেদন করেন।

একুশে ফেব্রুয়ারিকে ‘স্বাধীন বাংলাদেশের ভিত্তি’ হিসেবে বর্ণনা করে ওবায়দুল কাদের বলেন, “বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশে যে ভিত্তি স্থাপিত হয়েছিল, পরবর্তীকালে স্বাধিকার সংগ্রামের বিভিন্ন মাইলফলক অতিক্রমে কাজ করে।

“আজকে বাংলাদেশ ঠিকই আছে। যে বাংলাদেশ ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করেছে, সেই বাংলাদেশের উন্নয়ন, সমৃদ্ধি আজকে সারা বিশ্বের বিস্ময়।”

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, অ্যাডভোকেট আফজাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মো. আমিনুল ইসলাম আমিন, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, কৃষি ও সমবায় বিষয়ক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল আউয়াল শামীম, উপ-দপ্তর সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, নির্মল চ্যাটার্জি, পারভীন জামান কল্পনা উপস্থিত ছিলেন।