পরীক্ষামূলক যাত্রায় ঢাকা থেকে পদ্মা সেতুর পথে প্রথম ট্রেন

২০১৬ সালের ১ জানুয়ারি এ রেললাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু করে বাংলাদেশ রেলওয়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 01:18 PM
Updated : 10 Feb 2024, 01:18 PM

ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে পদ্মা সেতু হয়ে প্রথমবারের মত ভাঙ্গায় যাচ্ছে ট্রেন।

বৃহস্পতিবার সকালে পরীক্ষামূলক এই রেলযাত্রায় মন্ত্রী নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ রেলওয়ে এবং প্রকল্পের কর্মকর্তারা রয়েছেন। পরীক্ষামূলক এই যাত্রায় সবকিছু পর্যবেক্ষণ করছেন তারা।

সকাল ১০টা ৭ মিনিটে ট্রেন চলতে শুরু করার পর পোস্তগোলা এলাকা পর্যন্ত রেললাইনের দুপাশে মানুষ ভিড় করে। হাত তালি দিয়ে, উল্লাস জানায় তারা।

ট্রেনটি কমলাপুর থেকে ভাঙ্গা অংশ পর্যন্ত যাবে, এবং তারপর ঢাকায় ফিরে আসবে। আগামী ১০ অক্টোবর পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে ঢাকার যোগাযোগ আরো সহজ হবে।

পুরো প্রকল্পটি যশোর পর্যন্ত। সেটি উদ্বোধন হবে ২০২৪ সালের জুনে। আর এ বছর ট্রেন চলাচল করবে ফরিদপুরের ভাঙ্গা জংশন পর্যন্ত।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে।

প্রকল্পের প্রতিবেদন অনুসারে, অগাস্ট পর্যন্ত কাজের অগ্রগতি হয়েছে ৮২ শতাংশ। এ প্রকল্পে তিন অংশে বিভক্ত হয়ে কাজ চলমান। প্রথম অংশের ঢাকা-মাওয়া অংশে অগ্রগতি ৮০.৫০ শতাংশ। দ্বিতীয় অংশ মাওয়া-ভাঙ্গার কাজের অগ্রগতি ৯৬.৫০ শতাংশ।

২০১৬ সালের ১ জানুয়ারি এ রেললাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু করে বাংলাদেশ রেলওয়ে। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)