হজ: সাত দফা সময় বাড়িয়েও পূরণ হল না কোটা

এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু নিবন্ধন হয়েছে তার চেয়ে ৮ হাজার কম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2023, 08:56 AM
Updated : 6 April 2023, 08:56 AM

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে এবার হজ প্যাকেজের খরচ বেড়ে যাওয়ায় নিবন্ধনের সময় সাত দফা বাড়িয়েও নির্ধারিত কোটা পূরণ হয়নি।

হজ নিবন্ধনের শেষ দিন বুধবার রাতে দেখা যায়, বাংলাদেশের হজযাত্রীদের জন্য সৌদি আরবের নির্ধারিত কোটা পূরণে আরও ৮ হাজারের বেশি নিবন্ধন বাকি রয়েছে।

হজ ওয়েব পোর্টাল অনুযায়ী, সব মিলিয়ে ১ লাখ ১৮ হাজার ৯৫৪ জন এবার হজের জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৯৯৩ জন এবং বেসরকারিভাবে ১ লাখ ৮ হাজার ৯৬১ জন হজে যেতে চান।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি অনুযায়ী এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার সুযোগ ছিল। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায়। সে হিসেবে কোটার চেয়ে ৮ হাজার ২৪৪ জন কম হজযাত্রী মিললো এবার।

অন্যান্য বছরগুলোর তুলনায় এবার সরকারি ব্যবস্থায় হজের খরচ বেড়েছে লাখ টাকা, আর বেসরকারি ব্যবস্থাপনায় আরও বেশি, দেড় লাখ টাকা।

সৌদি আরব কিছু খাতে খরচ কমানোয় গত মার্চের শেষ দিকে হজ প্যাকেজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানোর ঘোষণা দেয় সরকার। তাতে এবছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে লাগছে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় গেলে প্যাকেজ মূল্য হবে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা।

অর্থনৈতিক সঙ্কটের এই সময়ে খরচ এতটা বেড়ে যাওয়ায় বিভিন্ন মহল থেকে সমালোচনা হয়। হজের খরচ কমাতে বিভিন্ন কর্মসূচিও পালিত হয়। পরবর্তীতে সরকার খরচ কমিয়ে বারবার নিবন্ধনের মেয়াদ বাড়ালেও তাতে সাড়া মেলেনি।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের হজ হবে ২৭ জুন। সেই হিসেবে গত ৮ ফেব্রুয়ারি হজের নিবন্ধন শুরু হয়েছিল। ২৩ ফেব্রুয়ারি নিবন্ধন শেষ সময় থাকলেও তার বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। কোটার বিপরীতে খুবই কম সংখ্যক হজযাত্রী নিবন্ধিত হন সেসময়।

পরে আবার নিবন্ধনের সময়সীমা ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। সেই সময়েও কোটার অর্ধেকেরও কম হজযাত্রী নিবন্ধিত হয়। সর্বশেষ ১৬ মার্চ পর্যন্ত সময় বাড়ানো হলেও ওই সময়ের মধ্যেও সাড়া পাওয়া যায়নি। এরপর পর্যায়ক্রমে ২১ মার্চ, ৩০ মার্চ এবং ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয় সময়।

আরও পড়ুন-

Also Read: সময় বাড়ালেও হজের নিবন্ধনে ভাটা

Also Read: হজের খরচ কমল ১১ হাজার ৭২৫ টাকা, বাড়ল নিবন্ধনের সময়

Also Read: হজের খরচ কমানোর দাবিতে মানববন্ধন