সংঘাতের পর ঢাকায় নেমেছে ১১ প্লাটুন বিজিবি

“রাজধানীতে বিজিবি মোতায়েন করা হয়েছে স্থানীয় প্রশাসনকে সহায়তা করার জন্য,” বলেন জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2023, 02:58 PM
Updated : 28 Oct 2023, 02:58 PM

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষ, অগ্নিসংযোগ, পুলিশ হত্যা এবং হরতালের ঘোষণার পর রাজধানীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।  

শনিবার সন্ধ্যার পর প্রায় ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে এ বাহিনীর জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

প্রতি প্লাটুনে গড়ে ৩০ জন বিজিবি সদস্য থাকেন। শরিফুল বলেন, “রাজধানীতে বিজিবি মোতায়েন করা হয়েছে স্থানীয় প্রশাসনকে সহায়তা করার জন্য।”

শনিবার দুপুরের আগে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর পর কাছেই কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। পরে তা ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়।

সংঘর্ষের মধ্যে পুলিশ বক্সে আগুন দেওয়া হয়। পুলিশ হাসপাতালে ঢুকে একটি অ্যাম্বুলেন্সে আগুন দেওয়া হয়, ভাঙচুর অগ্নিসংযোগ করা হয় আরো ডজনখানেক যানবাহন। 

দৈনিক বাংলা মোড়ে একজন পুলিশ সদস্যকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়, আহত হন আরও অর্ধশতাধিক পুলিশ সদস্য। পুলিশ হত্যায় ছাত্রদল নেতা জড়িত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, তারা ওই ঘটনার ভিডিও পেয়েছেন।

সংঘর্ষের মধ্যে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি।

এরপর রাজধানীতে বাড়তি বিজিবি মোতায়েন করার সিদ্ধান্ত হয় জানিয়ে শরিফুল ইসলাম বলেন, “বিজিবির এসব সদস্য পল্টন, মতিঝিল, রমনাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় টহল দেওয়া ছাড়াও প্রধান বিচারপতির বাসার সামনে অবস্থান নিয়েছেন।”