মাসের শেষে বৃষ্টির আভাস, তারপর বাড়বে তাপমাত্রা

সোমবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2024, 05:34 AM
Updated : 29 Jan 2024, 05:34 AM

একদিনের ব্যবধানে দেশজুড়ে তাপমাত্রা কিছুটা বেড়ে কমে এসেছে শৈত্যপ্রবাহের বিস্তার; মাসের শেষ দিন বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "বুধবার রাত থেকে বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির পর বাতাসে আর্দ্রতার পরিমাণ বাড়লে তাপমাত্রাও বাড়বে।"

সোমবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অথচ আগের দিন রোববার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছিল ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

রোববার যেখানে দেশের ২৮ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছিল, সেখানে সোমবার মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে রাজশাহী, রংপুর বিভাগসহ টাঙ্গাইল, মাদারীপুর, গোলাপগঞ্জ, মৌলভীবাজার, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, রবিশাল ও ভোলা জেলার ওপর দিয়ে।

আবহাওয়াবিদ নেওয়াজ বলেন, “আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া মোটামুটি অপরিবর্তিত থাকবে। তারপর দুই থেকে তিন দিনে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।”

তিনি বলেন, "শীত কতদিন থাকবে তা নির্ভর করছে এলাকার ওপর। ঢাকার দিকে দেখা যাচ্ছে অনেকটা তাপমাত্রা বাড়ছে, কিন্তু উত্তরের দিকে খুব একটা বাড়েনি৷ স্বাভাবিকভাবে ঢাকায় ফেব্রুয়ারির ১৫ দিন পর্যন্ত শীত থাকে। উত্তরের দিকে হয়ত আর কিছুটা বেশি থাকবে। কিন্তু তাপমাত্রা বাড়বে।"

দেশের বড় এলাকাজুড়ে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সেটি তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে ওঠানামা করলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়।