শুক্রবার শুরু হচ্ছে ‘ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন’

বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষার জন্য ঐতিহ্যবাহী এই সম্মেলনের শুরু হয়েছিল ১৯৬৬ সালে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 09:31 AM
Updated : 18 Jan 2023, 09:31 AM

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে আগামী শুক্রবার শুরু হচ্ছে ২২তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন।

আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা-ইক্বরার উদ্যোগে এবং পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত এই সম্মেলন হবে বলে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

বাংলাদেশের প্রধান ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল আজহারীর সভপতিত্বে এই সম্মেলনে প্রধান অতিথি থাকবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মো. মিজানুর রহমান। 

এছাড়া ইরানের শাইখ ক্বারী আহমাদ আবুল কাসেমী, মিসরের শাইখ ক্বারী মাহমুদ কামাল নাজ্জার, পাকিস্তানের ক্বারী শাইখ আনোয়ারুল হাসান বুখারী এবং ফিলিপিন্সের ক্বারী নোমান পিমবায়াবায়া এবারের সম্মেলনে অংশ নেবেন।

দেশে ইক্বরার সদস্য শীর্ষস্থানীয় ক্বারীরা এবং মা'হাদুল ক্বিরাত বাংলাদেশের দেশি ও বিদেশি ছাত্ররা সম্মেলনে তিলাওয়াত করবেন। ঢাকায় উদ্বোধনের পর দেশের ১৫টি স্থানে সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৬৬ সাল থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল ইমামুল কুররা মাওলানা ক্বারী মো. ইউসুফসহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারীদের হাত ধরে। ক্বারী মো. ইউসুফ আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) প্রতিষ্ঠাতা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক