সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে ক্ষতিপূরণ দ্বিগুণ করার দাবি

চলতি আইনে নিহতের পরিবারকে ৫ লাখ টাকা দেওয়ার বিধান রয়েছে, যেটি ‘পর্যাপ্ত নয়’ বলে দাবি করছে যাত্রী কল্যাণ সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2023, 07:35 AM
Updated : 21 Oct 2023, 07:35 AM

দেশে সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবারকে সরকারের তরফ থেকে ১০ লাখ টাকা এবং আহতকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শনিবার এক সম্মেলনে আর্থিক ক্ষতিপূরণ বাড়ানোর দাবি জানান সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

২০১৮ সালের সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তির পরিবারকে ৫ লাখ এবং আহত, অঙ্গহানি বা পঙ্গু হলে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের বিধান রয়েছে জানিয়ে তিনি বলেন, এটি পর্যাপ্ত নয়।

“জাতীয় অর্থনীতিতে প্রতি বছর ১ হাজার ৯৭০ কোটি টাকার আর্থিক ক্ষতি হচ্ছে শুধু সড়কে মৃত্যুর কারণে। তবে এর সঙ্গে দুর্ঘটনার শিকার ব্যক্তির পরিবারের অন্যদের অর্থনৈতিক চাপ, কর্মক্ষেত্রের ক্ষতিসহ অন্যান্য বিষয় আমলে নেওয়া হয়নি। সেই হিসেবে প্রত্যেক নিহত ব্যক্তির পরিবার এই পরিমাণ অর্থ রাষ্ট্র থেকে ক্ষতি পূরণ পাওয়ার অধিকার রাখে।”

মোজাম্মেল হক চৌধুরী বলেন, “সড়ক পরিবহন আইন কার্যকরের পাঁচ বছরের মাথায় গত বৃহস্পতিবার ১৬২ জনকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। এটা নামমাত্র।

“বিআরটিএর পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৪ হাজার ১৬টি সড়ক দুর্ঘটনায় ৩ হাজার ৭২৭ জন নিহত এবং ৫ হাজার ৭৮১ জন আহত হয়েছে। সেই হিসেবে নিহত ব্যক্তির উত্তরাধিকারীরা ১৮৬ কোটি ৩৫ লাখ টাকা এবং আহতরা ১৭৩ কোটি ৪৩ লাখ টাকা ক্ষতিপূরণ পাওয়ার দাবিদার। কিন্তু নামে মাত্র ১৬২ জনকে ৭ কোটি ৮ লাখ টাকার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।”

প্রতি বছর সড়ক দুর্ঘটনায় প্রায় ৮ হাজার মানুষের প্রাণহানি ঘটছে বলে জানিয়েছে যাত্রীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি।

সমিতির সহ-সভাপতি তাওহিদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম. মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল এবং সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে আনজুম খুশবু, আয়েশা খাতুন, পান্না আক্তার সংবাদ সম্মেলনে কথা বলেন।