ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করল গ্রিনহেরাল্ড স্কুল

এ নিয়ে সম্প্রতি ডিজিল্যান্ড নামের একটি ব্লকচেইন স্টার্টআপের সঙ্গে চুক্তি করেছে স্কুলটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 02:59 PM
Updated : 14 March 2024, 02:59 PM

ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার শুরু করেছে গ্রিনহেরাল্ড স্কুল। বিদ্যালয়টির শিক্ষার্থীদের সনদ জালিয়াতি থেকে রক্ষা করবে এ প্রযুক্তি।

দেশের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এটি চালুর কথা এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করেছে  গ্রিনহেরাল্ড স্কুল।

এতে বলা হয়, সম্প্রতি গ্রিনহেরাল্ড (জিএইচ) অ্যালামনাইদের নেতৃত্বে গ্রিনহেরাল্ড স্কুল এবং ডিজিল্যান্ডের মধ্যে এ বিষয়ক একটি চুক্তি হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রচলিত কাগজের সার্টিফিকেট দিয়ে সহজেই জালিয়াতি করা যায়, যা চাকরিতে নিয়োগ ও দূতাবাসের কাজে সমস্যা তৈরি করতে পারে। তাই ‘ট্যাম্পার-প্রুফ অথেন্টিসিটি’ নিশ্চিতে ডিজিল্যান্ডের ব্লকচেইন সমাধান ব্যবহার করছে গ্রিনহেরাল্ড।

মূলত ডিজিল্যান্ড একটি ব্লকচেইন স্টার্টআপ, যা সার্টিফিকেট যাচাইয়ের কাজ করে। ভেরিফিকেশনের জন্য প্রতিষ্ঠানটি একটি অপরিবর্তনীয় ডিজিটাল রেকর্ড তৈরি করে। ফলে তা ব্লকচেইনে ডিজিটালি জমা হয় এবং কিউআর কোডের মাধ্যমে ব্যবহার করা যায়।

এ প্রসঙ্গে জিএইচ অ্যালামনাই এর সভাপতি সোনিয়া বশির কবির বলেন, “ব্লকচেইন অত্যাধুনিক প্রযুক্তি। এ ধরনের এড-টেক সল্যুশন ব্যবহার গ্রিনহেরাল্ডসহ দেশের যেকোনো স্কুলের জন্য মঙ্গলজনক হবে।”

ব্লকচেইন প্রযুক্তির ব্যবহারের সিদ্ধান্তকে অতীত, বর্তমান ও ভবিষ্যত শিক্ষার্থী এবং স্কুল প্রশাসনের জন্য অত্যন্ত উপকারী হবে বলে মনে করেন জিএইচ অ্যালামনাইয়ের মহাসচিব মাহিন এম. রহমান।  

বিজ্ঞপ্তিতে গ্রিনহেরাল্ড বলেছে, ডিজিল্যান্ডের ব্লকচেইন প্ল্যাটফর্ম ব্যবহারের ফলে প্রশাসনিক খরচ কমবে এবং শিক্ষার্থীরা জালিয়াতিবিহীন ডিজিটাল সার্টিফিকেট পাবে। এ ডিজিটাল সার্টিফিকেট যেকোনো সময় যেকোনো জায়গায় ব্যবহার করা যাবে।