ইউনূসকে নিয়ে সেনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

কোনো দেশের বিচার প্রক্রিয়া না জেনে কোনো মন্তব্য দেওয়া ঠিক নয় বলে অ্যাটর্নি জেনারেল মনে করেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 02:33 PM
Updated : 24 Jan 2024, 02:33 PM

নোবলজয়ী মুহাম্মদ ইউনূসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১২ মার্কিন সেনেটরের চিঠি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। 

সেনেটরদের এই চিঠির বিষয়ে বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে প্রতিক্রিয়ায় তিনি বলেন, “কোনো দেশের বিচার প্রক্রিয়া না জেনে কোনো ধরনের মন্তব্য বা প্রতিক্রিয়া দেওয়া সঠিক নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১২ মার্কিন সেনেটরের চিঠিতে বাংলাদেশের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা দুর্ভাগ্যজনক। 

“প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত চিঠি দেওয়া সমুচিত নয়। কারণ তিনি বিচার বিভাগের কেউ নন। প্রকাশ্য আদালতে ড. ইউনূসের মামলার বিচার হয়েছে। এটা নিয়ে কারও কোনো বক্তব্য বা প্রতিক্রিয়া থাকলে বাতিল করার ব্যবস্থা রয়েছে। সেখানে তারা তাদের বক্তব্য দিতে পারেন।“

বহির্বিশ্বের যেসব ব্যক্তি বা সংস্থা মুহম্মদ ইউনূসের মামলা নিয়ে কথা বলছেন, তারা বাংলাদেশের বিচারব্যবস্থা নিয়ে কিছু জানেন না অথবা কেউ তাদের প্রভাবিত করে এসব কাজ করাচ্ছেন বলে অ্যাটর্নি জেনারেল মনে করেন।

একই চিঠির প্রতিক্রিয়ায় বুধবার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী খুরশীদ আলম খানও এই ১২ সেনেটরকে বাংলাদেশের আদালতে এসে ইউনূসের মামলা পর্যবেক্ষণের পরামর্শ দেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্র সেনেটের ১২ সদস্য। ইউনূসকে ‘হয়রানি’ করা হচ্ছে অভিযোগ করে তা বন্ধের আহ্বান জানানো হয় এতে।

সেনেটররা চিঠিতে লিখেছেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্যায়ন করে, যার মধ্যে আছে অভিন্ন স্বার্থে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা। অধ্যাপক ইউনূসকে হয়রানির অবসান এবং অন্যদের সরকারের সমালোচনা করার ক্ষেত্রে বাকস্বাধীনতা চর্চা করার সুযোগ এই গুরুত্বপূর্ণ সম্পর্ককে অব্যাহত রাখতে সাহায্য করবে।”

সেনেটররা হলেন ইলিনয় অঙ্গরাজ্যের ডিক ডারবিন, ইন্ডিয়ানার টড ইয়াং, নর্দান ভার্জিনিয়ার টিম কেইন, অরিগনের জেফ মার্কলি, নিউ হ্যাম্পশায়ারের জেন শাহিন, ম্যাসাচুসেটসের এড মার্কি, ওহাইওর শেরোড ব্রাউন, ভারমন্টের পিটার ওয়েলস, রোডস আইল্যান্ডের শেলডন হোয়াইটহাউস, অরিগনের রন উয়াইডেন ও নিউজার্সির কোরি বুকার।

আরও পড়ুন

Also Read: ১২ সেনেটরকে আদালতে এসে ইউনূসের মামলা পর্যবেক্ষণের পরামর্শ আইনজীবীর