ডাচ্-বাংলার টাকা লুট: মানি প্ল্যান্টের সাবেক চালক গ্রেপ্তার, ৮৭ লাখ টাকা উদ্ধার

তিনি মানি প্ল্যান্টে এখন চাকরি না করলেও তার কাছে মিলেছে আইডি কার্ড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 02:46 PM
Updated : 18 March 2023, 02:46 PM

ডাচ্-বাংলা ব্যাংকের সোয়া ১১ কোটি টাকা ছিনতাইয়ের মামলায় সোহেল রানা শিশির নামের একজনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ বলছে, তিনি এ ঘটনার পরিকল্পনাকারীদের অন্যতম।

ব্যাংকটির অর্থ বহনের দায়িত্বে থাকা ‘মানি প্ল্যান্ট লিংকে’র সাবেক এ গাড়িচালককে শুক্রবার সাভারের হেমায়েতপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন ডিবির মিরপুর বিভাগের উপকমিশনার মানস কুমার পোদ্দার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সোহেল রানার কাছ থেকে লুট হওয়া ৮৭ লাখ টাকা ও একটি টয়োটা নোয়া গাড়ি উদ্ধার করা হয়েছে।”

এ নিয়ে এ মামলায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে, উদ্ধার হয়েছে ৭ কোটি ৮৯ লাখ ৬ হাজার টাকা।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ বলেন, “সোহেল রানা এই ঘটনার মূল পরিকল্পনাকারীদের অন্যতম। সে একসময় ওই প্রতিষ্ঠানেরই (মনি প্ল্যান্ট লিংক) টাকাবাহী গাড়ি চালাতো। যার কারণে খুঁটিনাটি অনেক বিষয়ে তার বিশদ ধারণা ছিল।

“এছাড়া লুট হওয়া ওই মাইক্রোবাসটির একটি নকল চাবিও বানায় সোহেল। এখন চাকরি না থাকলেও তার কাছ থেকে মানি প্ল্যান্ট লিংকের একটি আইডি কার্ড উদ্ধার করা হয়।”

গত ৯ মার্চ ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথে টাকা পৌঁছে দিতে যাওয়ার সময় তুরাগ এলাকায় বেসরকারি নিরাপত্তা সংস্থা মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডের একটি মাইক্রোবাস আটকে চার ট্রাঙ্ক টাকা নিয়ে যায় একদল ডাকাত।

ওই ট্রাঙ্কগুলোতে ব্যাংকের ১১ কোটি ২৫ লাখ টাকা ছিল বলে মানি প্ল্যান্টের তরফ থেকে সেদিন জানানো হয়। এ ছিনতাইয়ের ঘটনার দিন রাতে মানি প্ল্যান্ট লিঙ্ক প্রাইভেট লিমিটেডের পরিচালক আলমগীর হোসেন বাদী হয়ে তুরাগ থানায় মামলা করেন। এতে অজ্ঞাত ১০-১২ জনকে আসামি করা হয়।

সেদিন দুপুর থেকে বিকালে খিলক্ষেত এলাকায় অভিযান চালিয়ে তিনটি ট্রাঙ্ক উদ্ধার করা হয়, সেখানে ৩ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা ছিল।

এরপর ১১ মার্চ রাতে আরও ২ কোটি ৫৪ লাখ টাকা উদ্ধার করার পাশাপাশি ৮ জনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ।

গত সোমবার ও মঙ্গলবার দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আরও ৩ জনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ, উদ্ধার করা হয় আরও ৫৮ লাখ ৭ হাজার টাকা। সর্বশেষ গ্রেপ্তার হলেন সোহেল। 

ডাচ্-বাংলার টাকা লুট: আদালতে ৪ আসামির জবানবন্দি

ডাচ্-বাংলার টাকা লুট: গ্রেপ্তার আরও ৩

ডাচ্-বাংলার টাকা লুট: গ্রেপ্তার আটজন ৫ দিনের রিমান্ডে

ডাচ্-বাংলার টাকা লুট: আরো আড়াই কোটি টাকা উদ্ধার, গ্রেপ্তার ৮

ডাচ্- বাংলা ব্যাংকের লুট হওয়া টাকার অধিকাংশ উদ্ধার হয়নি

ডাচ-বাংলা ব্যাংকের লুট হওয়া টাকার ‘বেশিরভাগ’ উদ্ধার

খালি হাতে মারপিট করেই ১১ কোটি টাকা লুট!

ডাচ বাংলা ব্যাংকের সোয়া ১১ কোটি টাকাসহ গাড়ি ছিনতাই