দেশে পানিতে ডুবে বছরে ‘১৪ হাজার’ শিশুর মৃত্যু

প্রতি বছর পানিতে ডুবে বিশ্বব্যাপী মারা যায় ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 02:15 PM
Updated : 25 July 2022, 02:15 PM

দেশে বছরে ১৪ হাজারেরও বেশি শিশুর মৃত্যু হয় পানিতে ডুবে, যা এ দেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ।

‘বিশ্ব পানিতে ডোবা প্রতিরোধ দিবস’ উপলক্ষে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের এক যৌথ বিবৃতিতে এই তথ্য তুলে ধরা হয়।

এ বিষয়ে সচেতনতা বাড়াতে সরকার, উন্নয়ন সহযোগী, ও সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ সংস্থাটি।

বিশ্বে ‘পানিতে ডুবে যাওয়া’কে মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসেবে স্বীকৃতি দিতে ২০২১ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ২৫ জুলাইকে ‘বিশ্ব পানিতে ডোবা প্রতিরোধ দিবস’ ঘোষণা করে।

বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রতি বছর পানিতে ডুবে বিশ্বব্যাপী মারা যায় ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। যার প্রতি ১০টি ঘটনার ৯টিই ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশে। এসব দেশে পাঁচ বছরের কম বয়সী শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে।

সংস্থাটি জানায়, প্রতি বছর বন্যায় বাংলাদেশের একটি বড় অংশ একটি অংশ তলিয়ে যায়। যার ফলে সচেতনতা ও সাঁতারে দক্ষতার অভাব জীবনের জন্য হুমকি হতে পারে। গ্রামীণ এলাকার জলাশয়ের আশপাশে বেড়ে ওঠা শিশুরাও প্রতিদিন পানিতে ডুবে মারা যাওয়ার ঝুঁকিতে থাকে।

এ বিষয়ে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “বাংলাদেশে প্রতিবছর পানিতে ডুবে এত মানুষের প্রাণহানি হৃদয়বিদারক। এ মৃত্যু প্রতিরোধযোগ্য। এ বিষয়ে সচেতনতা বাড়াতে এবং প্রতিটি শিশুর ভালোভাবে বেঁচে থাকার অধিকার নিশ্চিত করতে ব্যক্তি, সমাজ ও সরকারকে আমাদের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানাই।”

বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বর্ধন জং রানা জানান, “পানিতে ডুবে যাওয়া একটি গুরুতর জনস্বাস্থ্য উদ্বেগ। এটি বিশ্বব্যাপী দুর্ঘটনাজনিত মৃত্যুর তৃতীয় প্রধান কারণ।”

তিনি বলেন, “পানিতে ডুবে যাওয়া প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন কৌশল ও পদক্ষেপ সুপারিশ করেছে। প্রয়োজনীয় পদক্ষেপ বাস্তবায়নের মাধ্যমে আমরা এই ‘ট্র্যাজেডি’ রোধ করতে পারি।”

ইউনিসেফ জানায়, পরিবার ও সমাজে সচেতনতা বাড়ানো, শিশু ও কিশোর-কিশোরীদের সাঁতারে দক্ষ করে তোলা, প্রাক-স্কুল বয়সী শিশুর জন্য শিশুযত্ন কেন্দ্রের সুবিধা নিশ্চিত করার মাধ্যমে সহজেই পানিতে ডুবে যাওয়া রোধ সম্ভব।