বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা সাহিত্যিকদের সভা হয়ে গেল ঢাকায়

প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এই ধরনের আয়োজন আরও বড় পরিসরে করার ঘোষণা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 12:11 PM
Updated : 27 Feb 2024, 12:11 PM

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা বাংলা সাহিত্য চর্চা করছেন, তাদের নিয়ে ঢাকায় বাংলা সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে। 

‘আদিগন্ত বাংলা সাহিত্য: আলোচনা, অভিজ্ঞতা বিনিময় এবং কবিতা পাঠ’ শিরোনামে সোমবার এ অনুষ্ঠান আয়োজন করা হয় পরীবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্র মিলনায়তনে। 

প্রকাশনা সংস্থা ‘উজান’ এবং সাহিত্য বিষয়ক অনলাইন পত্রিকা ‘পরস্পর’ আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলা ভাষার সাম্প্রতিক লেখক, কবি ও কথা সাহিত্যিকরা। 

আয়োজকদের তরফে লেখক, সাংবাদিক ষড়ৈশ্বর্য মুহম্মদ বলেন, “বাংলাদেশের বাইরে বসবাস করে যারা শিল্পসাহিত্য চর্চা করে যাচ্ছেন- তারা বাংলা ভাষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতির বিশ্ব প্রতিনিধি। 

“সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাংলা ভাষার কবি, লেখক, সাহিত্যিক এবং শিল্প-সংস্কৃতির লোকজনকে নিয়ে পারস্পরিক ভাববিনিময়ে বাংলাদেশের মধ্যে একটি আনুষ্ঠানিক আয়োজন এখন সময়ের দাবি।” 

অনুষ্ঠানে ‘বাংলা সাহিত্যের স্থানিকতা ও বৈশ্বিকতা’ নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্যে বসবাসকারী কথাসাহিত্যিক সাদ কামালী, দীর্ঘদিন মেক্সিকোতে বসবাসকারী কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী লেখক ও প্রাবন্ধিক আদনান সৈয়দ এবং কবি ও কথা সাহিত্যিক চঞ্চল আশরাফ।  

দেশের বাইরের জীবনযাপন ও লেখালেখি নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী চিকিৎসক ও কথা সাহিত্যিক হুমায়ূন কবির এবং কানাডায় বসবাসকারী কথা সাহিত্যিক নাহার মনিকা। 

বাংলাদেশের বাইরে বসবাসকারী বাংলা ভাষার কবি দাউদ হায়দার, তসলিমা নাসরিন, সুব্রত অগাস্টিন গোমেজ, মাসুদ খান এবং মজনু শাহ’র কবিতা অনুষ্ঠানে পাঠ করেন কবি শিমুল সালাহউদ্দিন, সেঁজুতি জাহান জিনাত এবং আবৃত্তিশিল্পী শারমিন আক্তার, ফাইরুজ আনিকা তালুকদার, নাজমুল ইসলাম ও ফারুক হোসেন।  

স্বরচিত কবিতা পাঠ করেন কানাডায় বসবাসকারী কবি ও চিত্রশিল্পী রাকীব হাসান। 

ভাষার মাস ফেব্রুয়ারিতে প্রতিবছর এই ধরনের আয়োজন আরও বড় পরিসরে করার ঘোষণা দেওয়া হয় অনুষ্ঠানে। 

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রাবন্ধিক আহমদ মাযহার এবং কবি ও প্রাবন্ধিক সোহেল হাসান গালিব।