কালি ও কলমের ৩ দিনের সাহিত্য সম্মেলন

প্রতিষ্ঠার দুই দশক পূর্ণ করেছে কালি ও কলম; এই বিশেষ মুহূর্ত উদযাপনে সাহিত্য সম্মেলন আয়োজন করছে পত্রিকাটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 05:38 AM
Updated : 6 Feb 2024, 05:38 AM

শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সাময়িকী কালি ও কলম আয়োজন করতে যাচ্ছে তিন দিনব্যাপী সাহিত্য সম্মেলন।

ঢাকার বেঙ্গল শিল্পালয়ে আগামী ৮ থেকে ১০ ফেব্রুয়ারি এ সম্মেলন হবে বলে জানিয়েছেন পত্রিকাটির সম্পাদকমণ্ডলীর সদস্য ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

কালি ও কলম প্রতিষ্ঠার দুই দশক পূর্ণ করেছে। এই বিশেষ মুহূর্ত উদযাপনে আয়োজন করা হচ্ছে সম্মেলন, যা নবীন-প্রবীণ সাহিত্যিক, শিল্পী ও বিশিষ্টজনদের মিলনমেলায় পরিণত হবে। সবার জন্য উন্মুক্ত থাকবে এ আয়োজন।

পাঁচ বছর পর এ সাহিত্য সম্মেলন হচ্ছে জানিয়ে লুভা নাহিদ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সবশেষ সম্মেলন হয়েছিল ২০১৭ সালে সিলেটে। পরে কোভিড মহামারীসহ নানা কারণে এই আয়োজনটি আর করা সম্ভব হয়নি।”

যা যা আয়োজন

৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় উদ্বোধন হবে কালি ও কলম সাহিত্য সম্মেলন। মূল বক্তা থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ও প্রাবন্ধিক সিরাজুল ইসলাম চৌধুরী। এছাড়া অধ্যাপক মুনতাসীর মামুন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক চিন্ময় গুহ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক রফিকুন নবী আলোচনা করবেন।

৯ ফেব্রুয়ারি বিকাল ৪টায় 'কবিতা ও সাহিত্য– এসেছি কতদূর' শীর্ষক আলোচনায় মূল বক্তা থাকবেন চিন্ময় গুহ। মাহবুব সাদিক, আহমাদ মোস্তফা কামাল ও আবুল মোমেনও আলোচনা করবেন। এদিন বিকাল সাড়ে ৫টায় 'স্মৃতি-বিস্মৃতির মুক্তিযুদ্ধ' শীর্ষক আলোচনায় মূল বক্তা থাকবেন মুনতাসীর মামুন। সালেক খোকন, স্বকৃত নোমান ও মফিদুল হকও আলোচনা করবেন।

সন্ধ্যা ৭টায় হবে 'নাটক-চলচ্চিত্র– নতুন কতটুকু নতুন' শীর্ষক আলোচনা। এতে মূল বক্তা হিসেবে থাকবেন চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান। চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক, নাট্যকার ও কথাসাহিত্যিক রুমা মোদক ও রামেন্দু মজুমদার আলোচনা করবেন।

শনিবার সমাপনী অনুষ্ঠানের দিন বেলা ১১টায় 'নারী– সমাজ ও সময়ের দেয়াল কি ভাঙছে' শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। মূল বক্তা থাকবেন মাহবুবা নাসরীন। মানস চৌধুরী, সাদিয়া মাহজাবীন ইমাম ও নাসিমুন আরা হকও আলোচনা করবেন।

বিকাল ৪টায় 'লোকসাহিত্য ও সংস্কৃতি সমকালে শিকড়সন্ধান কতটা জরুরি' শীর্ষক আলোচনায় মূল বক্তা থাকবেন সাইমন জাকারিয়া। রঞ্জনা বিশ্বাস, সঞ্জীব দ্রং ও আবুল আহসান চৌধুরীও আলোচনা করবেন।

বিকাল সাড়ে ৫টায় থাকবে 'সৃজনকলার ভিতর-বাহির' শীর্ষক আলোচনায় মূল বক্তা থাকবেন মুস্তাফা জামান। স্থপতি ও শিক্ষাবিদ সাইফ উল হক, আলোকচিত্রী জান্নাতুল মাওয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয় এমিরেটাস অধ্যাপক নজরুল ইসলাম আলোচনা করবেন।

এরপর সন্ধ্যা ৭টায় থাকবে 'তারুণ্য কি সত্যি জাগছে' শীর্ষক আলোচনা। এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার, গায়ক শিবু কুমার শীল, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, কবি ও সাংবাদিক হানযালা হান এবং কবি ও অধ্যাপক শামীম রেজা এতে আলোচনা করবেন।