অধ্যাপক ডেভিড কফ

কলকাতায় তাঁর অবস্থান এবং মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ১৯৯৫ সালে Scratches on Kali's Mind নামে একটি উপন্যাস প্রকাশ করেন।

গোলাম মুরশিদগোলাম মুরশিদ
Published : 28 May 2023, 02:02 AM
Updated : 28 May 2023, 02:02 AM

প্রখ্যাত ঐতিহাসিক ডেভিড কফ (১২ মার্চ ১৯৩০--৮ এপ্রিল ২০২৩) সম্প্রতি মৃত্যুমুখে পতিত হয়েছেন। এই মাত্র ইন্টারনেট থেকে তাঁর মুত্যু-সংবাদ পেলাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৩ বছর। শেষ পর্যন্ত তিনি মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের এমিরেটাস অধ্যাপক ছিলেন। সম্প্রতি তাঁর স্বাস্থ্য ভালো চলছিলো না এবং তিনি একটি বৃদ্ধাশ্রমে ছিলেন। তা সত্ত্বেও,  তাঁর মৃত্যুসংবাদ আমার কাছে বজ্রপাতের মতো আকস্মিক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক খান সারওয়ার মুরশিদের আমন্ত্রণে তিনি ১৯৭৪ সালের জানুয়ারি মাসে ভিজিটিং প্রফেসর হিশেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) যোগদান করেন। মাঝখানে কয়েক মাস ছুটি ছাড়া ১৯৭৫ সালের অগস্ট মাস পর্যন্ত তিনি আইবিএস-এ অধ্যাপনা করেন। এ সময়ে তিনি বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করেন। তা ছাড়া, তিনি আমাকে তাঁর গবেষণারত ছাত্র হিশেবে পেয়েছিলেন।

ডেভিড কফের প্রথম পাণ্ডিত্যপূর্ণ গবেষণা ছিলো ব্রিটিশ প্রাচ্যবাদী ও বঙ্গদেশীয় রেনেসন্স-বিষয়ে। এই গবেষণা British Orientalism and the Bengal Renaissance নামে প্রকাশিত হয়। ১৯৬৯ সালে কেলিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এই গ্রন্থ দক্ষিণ এশিয়া সম্পর্কিত পণ্ডিতদের মধ্যে রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছিলো, যদিও বামপন্থী ঐতিহাসিকরা তাঁর লিবারেল দৃষ্টিভঙ্গির সমালোচনা করেছিলেন। বঙ্গদেশ সম্পর্কে তাঁর দ্বিতীয় কীর্তি History of the Brahma Samaj and the Shaping of the Modern Indian Mind ১৯৭৯ সালে প্রকাশিত হয় প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে। উনিশ শতকে কিভাবে পাশ্চাত্য সভ্যতা ও শিক্ষার সংস্পর্শে এসে বঙ্গদেশে রেনেসন্সের উন্মেষ এবং আধুনিকতার বিকাশ ঘটে এই গ্রন্থ হলো তারই ইতিহাস। এ গ্রন্থ পড়লে বোঝা যায় কিভাবে ইয়ং বেঙ্গল নামে কলকাতার হিন্দু কলেজের একদল পাশ্চাত্য প্রেমী ছাত্র ঊনিশ শতকের মধ্যভাগে শিক্ষা, সংস্কৃতি এবং প্রাত্যহিক জীবনযাত্রায় মধ্যযুগীয়তা থেকে বঙ্গদেশকে মুক্তি দিয়েছিলো। এবং তার পর স্বাজাত্যবোধের উন্মেষ ঘটলে বঙ্গদেশ জাতীয়তাবাদী রাজনীতি দিয়ে প্রভাবিত হয়।

মুক্তিযুদ্ধের সময়ে তিনি ছিলেন কলকাতায়। তখন তিনি নানাভাবে মুক্তিযুদ্ধের প্রতি তাঁর সমর্থন জ্ঞাপন করেন। কলকাতায় তাঁর অবস্থান এবং মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ১৯৯৫ সালে Scratches on Kali's Mind নামে একটি উপন্যাস প্রকাশ করেন। ২০০৬ সালে তিনি একটি কাব্যগ্রন্থও প্রকাশ করেন।

ডেভিড কফের ইতিহাস-সম্পর্কিত কাজগুলোকে পরিষ্কার তিনটি ভাগে বিভক্ত করা যায়। তিনি আঠারো ও ঊনিশ শতকের বঙ্গদেশ নিয়ে তাঁর ঐতিহাসিক জীবন আরম্ভ করলেও, পরবর্তী চার দশকে গবেষণা করেন যথাক্রমে বিশ্ব-ইতিহাসের পরিপ্রেক্ষিত ভারতবর্ষ এবং হলোকাস্টের ইতিহাস নিয়ে। হলোকাস্টের ইতিহাস হলো দ্বিতীয় মহাযুদ্ধের আগে এবং যুদ্ধের সময়ে ব্যাপকভাবে যে-ইহুদীনিধন হয়েছিলো, তার ইতিহাস। এই গ্রন্থের নাম হলো The Holocaust and Strategic Bombing: Genocide and total War in the Twentieth Century. এ গ্রন্থের একটা বৈশিষ্ট্য হলো এতে ইহুদীনিধনের সঙ্গে পাকিস্তান-সরকারের সংঘটিত বাংলাদেশের গণহত্যার তুলনামূলক আলোচনা। বাংলাদেশের গণহত্যা সম্পর্কে ডেভিড কফের প্রত্যক্ষ অভিজ্ঞতা এই গ্রন্থকে সমৃদ্ধ করেছ।