হৃদরোগের ঝুঁকি কমাতে যতটা হাঁটা জরুরি

হৃদপিণ্ড শক্তিশালি করতে হাঁটার মতো সহজ ব্যায়ামের তুলনা হয় না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2022, 02:32 PM
Updated : 17 Dec 2022, 02:32 PM

হৃদরোগের ঝুঁকি প্রায় ৩০ শতাংশ কমিয়ে আনা যায় ‍যদি নিয়ম করে হাঁটা যায়।

অনেকে দেশেই মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ। তবে হাঁটা এই ঝুঁকি কমাতে সহায়তা করে।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রিয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার প্রাক্তন পরিচালক ডা. টম ফ্রিডেন, হার্ভার্ডহেল্থ ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “এটা আশ্চর্য ওষুধগুলোর মধ্যে একটা। এখানে কোনো প্রেসক্রিপশন অনুসরণের প্রয়োজন নেই।”

তবে কতটা হাঁটা এক্ষেত্রে কার্যকর? ‘হার্ভার্ড মেডিকেল স্কুল’য়ের সমন্বয়ে এই বিষয়ের ওপর করা গবেষণার ভিত্তিতে ডা. ফ্রিডেন বলেন, “সপ্তাহে আড়াই ঘন্টা হাঁটা- যা কেবল প্রতিদিন ২১ মিনিট। এতে হৃদরোগের ঝুঁকি প্রায় ৩০ শতাংশ পর্যন্ত কমে।” 

অন্যভাবে বললে, সপ্তাহে পাঁচবার ৩০ মিনিট করে হাঁটা হৃদযন্ত্রের কার্যকারিতা এক তৃতীয়াংশ বাড়িয়ে দেয়।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ‘কার্ডিয়াক সার্জন’ ব্রায়েন লিমা ব্যাখ্যা করেন, “উচ্চ মাত্রায় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, স্থূলতা ও ডায়াবেটিসের মতো বিষয়গুলো হৃদরোগের ঝুঁকির কারণ। হাঁটার মাধ্যমে এই ধরনের সমস্যাগুলো এড়ানো যায়। পাশাপাশি হৃদপিণ্ড শক্তিশালি কারে। আর সার্বিক স্বাস্থ্য উন্নত করার মাধ্যমে যে কোনো জটিল রোগ হওয়ার ঝুঁকি কমায়।”

তাছাড়া, এটা সবচেয়ে সহজ ব্যায়াম। বাসার আশপাশে হাঁটা বা হেঁটে কফি শপে যাওয়া যেতে পারে। হাঁটাকে সকালের চা বা কফি খাওয়ার মতো অভ্যাসে পরিণত করতে পারলে হৃদযন্ত্র শক্তিশালী হবে।