পরিসংখ্যানে মেসির পাঁচশ

রেকর্ড ভাঙাগড়ার খেলায় লিওনেল মেসির ক্যারিয়ারে যোগ হয়েছে নতুন আরেকটি, ছুঁয়েছেন এক অনন্য মাইলফলক। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মাঠে শ্বাসরুদ্ধকর লড়াইয়ের অন্তিম মুহূর্তে বল জালে পাঠিয়ে দলকে জয় এনে দেওয়ার পাশাপাশি ক্লাব ফুটবলে ৫০০ গোল করেছেন বার্সেলোনা তারকা। প্রমাণ করেছেন কেন বলা হয় তাকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 12:05 PM
Updated : 30 April 2017, 06:32 AM

রোববার সান্তিয়াগো বের্নাবেউয়ে কাসেমিরোর গোলে পিছিয়ে পড়ার পাঁচ মিনিটের মধ্যে দারুণ পায়ের কাজে নিজের প্রথম গোলটি করেন মেসি। দলকে সমতা ফেরানো এই গোলে রিয়ালের কিংবদন্তি আলফ্রেদো দি স্তেফানোকে ছাড়িয়ে লা লিগায় হওয়া ক্লাসিকোতে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

আর ম্যাচের শেষ মুহূর্তে দূরপাল্লার শটে রিয়ালের গোলরক্ষক কেইলর নাভাসকে ফাঁকি দিয়ে ৫০০তম গোলটি করে মূল্যবান তিন পয়েন্ট নিশ্চিত করেন মেসি।

দেখে নেওয়া যাক মেসির এই অনন্য কীর্তি গড়ার পথে কিছু পরিসংখ্যান।

কোন প্রতিযোগিতায় কত গোল

ক্লাব ক্যারিয়ারে পাঁচশ গোলের ৩৪৩টি মেসি করেছেন স্পেনের শীর্ষ লিগে। চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ৯৪টি।

এছাড়া কোপা দেল রেতে ৪৩, স্প্যানিশ সুপার কাপে ১২, ক্লাব বিশ্বকাপে ৫ ও ইউরোপিয়ান সুপার কাপে ৩ গোল করেছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

বাঁ-পায়ের জাদু

৫০০ গোলের ৪০২টিই করেছেন মেসি তার মূল অস্ত্র বাঁ-পা দিয়ে। রোববার রাতেও দেখা মিলল বল নিয়ে তার দু-পায়ের দারুণ কাজ এবং প্রতিটির শেষেই বিধ্বংসী ওই বাঁ-পা।

বাঁ-পা থেকে: ৪০২ গোল

ডান পা থেকে: ৭৪ গোল

হেড থেকে: ২২ গোল

অন্যান্য: ২ গোল

কাম্প নউয়ের পর বেশি গোল সান্তিয়াগো বের্নাবেউয়ে

বার্সেলোনার জার্সিতে স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি গোল করেছেন ঘরের মাঠ কাম্প নউয়ে। দ্বিতীয় সর্বোচ্চ গোল রিয়ালের মাঠ বের্নাবেউয়ে।

কাম্প নউয়ে: ২৮৪

রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে: ১৪

আতলেতিকো মাদ্রিদের মাঠ ভিসেন্তে কালদেরনে: ১৩

দেপোর্তিভো লা করুনার মাঠ রিয়াসোরে: ১০

ভালেন্সিয়ার মাঠ মেস্তালায়: ৯

গোলের সঙ্গী আলভেস

মেসির গোলে সবচেয়ে বেশি অবদান রেখেছেন ব্রাজিলিয়ান রাইট-ব্যাক দানি আলভেস। দ্বিতীয় সর্বোচ্চ স্পেনের তারকা মিডফিল্ডার ও বার্সেলোনা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা।

দানি আলভেস: ৪২টি

আন্দ্রেস ইনয়েস্তা: ৩৪টি

চাভি: ৩১টি

পেদ্রো: ২৫টি

লুইস সুয়ারেস: ২৫টি।

কার জালে বেশি গোল

দল হিসেবে মেসি সবচেয়ে বেশি গোল করেছেন সেভিয়ার বিপক্ষে, ২৯টি। তবে গোলরক্ষক বিবেচনায় তার বড় শিকার ভালেন্সিয়ার দিয়েগো আলভেস।

দিয়েগো আলভেস: ২১টি 

গোরকা ইরাসিওস: ১৮টি

ইকের কাসিয়াস: ১৭টি

আন্দ্রেস ফের্নান্দেস: ১৫টি

আন্দ্রেস পালোপ: ১২টি

মেসির গোল মানেই বার্সার জয়

৫০০টি গোল করতে ৫৭৭ ম্যাচ খেলেছেন মেসি। ম্যাচ প্রতি গোলের অনুপাত ০.৮৬। আর ম্যাচে তার জালের দেখা পাওয়া মানেই অধিকাংশ ক্ষেত্রে বার্সেলোনা জয় পেয়েছে।

মেসি গোল করেছেন, এমন ২৭৫টি ম্যাচ জিতেছে বার্সেলোনা। শতকরা হিসেবে যা ৮৬.৭০ ভাগ। ড্র হয়েছে ৩০টি বা ৯.৫ শতাংশ আর হার ১২টি বা ৩.৮ শতাংশ।

লা লিগার রাজা

চলতি মৌসুমে লিগে এখন পর্যন্ত ৩১টি গোল করেছেন মেসি। ২০১৩ সালের পর আবারও ‘ইউরোপিয়ান গোল্ডেন সু’ জয়ের পথে আছেন তিনি। ২০১০ ও ২০১২ সালেও এই পুরস্কার জিতেছিলেন মেসি।

একমাত্র খেলোয়াড় হিসেবে টানা নয়বার প্রতি মৌসুম ক্লাবের হয়ে ৪০ বা তার বেশি গোল করার এবং ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবচেয়ে কম সময়ে ৩০০ গোলের রেকর্ডও মেসির দখলে।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত মেসির গোল ৪৭টি।

মাইলফলক ছোঁয়া পথচলার স্মরণীয় কিছু মুহূর্ত

প্রথম গোল: ১ মে ২০০৫: লা লিগায় আলবাসেতের বিপক্ষে ম্যাচের শেষ দিকে বদলি নেমে প্রথম গোলটি করেন মেসি।

১৪তম গোল: ৩ মার্চ, ২০০৭: বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ: ক্লাব ক্যারিয়ারে মেসির চতুর্দশ গোলটি ক্লাসিকোয় তার প্রথম। ওই ম্যাচের ৯০তম মিনিটে সমতাসূচক গোল করার পাশাপাশি হ্যাটট্রিক করেছিলেন তিনি।

১৯তম গোল: ১৮ এপ্রিল ২০০৭- বার্সেলোনা বনাম গেতাফে: বল পায়ে ড্রিবল করে গেতাফের পুরো রক্ষণ ভেঙে এগিয়ে গিয়ে চমৎকার এক গোল করেন মেসি। ঠিক যেমনটা ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন দিয়েগো মারাদোনা। গেতাফের বিপক্ষে ওই গোলের পর থেকেই আর্জেন্টাইন কিংবদন্তির সঙ্গে মেসির তুলনা শুরু হয়।

৮০তম গোল
: ২৮ মে ২০১১-ম্যানচেস্টার ইউনাইটেড বনাম বার্সেলোনা: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে প্রিমিয়ার লিগ জায়ান্টদের ৩-১ ব্যবধানে হারানোর ম্যাচে দ্বিতীয় গোলটি করেছিলেন মেসি।

২২৮তম গোল: ৭ মার্চ ২০১২-বার্সেলোনা বনাম বায়ার লেভারকুসেন: প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে পাঁচ গোল করেন মেসি।

২৫২তম গোল: ৫ মে ২০১২-বার্সেলোনা বনাম এসপানিওল: এই ম্যাচে চার গোল করে প্রথম খেলোয়াড় হিসেব লা লিগার এক মৌসুমে গোলের অর্ধশতক পূণ করেন মেসি।

৩১৩তম গোল: ৫ মে ২০১৩-বার্সেলোনা বনাম রিয়াল বেতিস: ৪-২ ব্যবধানে জেতা ওই ম্যাচের শেষ গোলটি করে টানা ২১ ম্যাচে গোল করার কীর্তি গড়েন মেসি- যা লা লিগার একটি রেকর্ড। 

৩৪৭তম গোল: ২৩ মার্চ ২০১৪-রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা: মেসির আরেকটি ক্লাসিকো হ্যাটট্রিক। এই ম্যাচেই ক্লাসিকোয় আগের সর্বোচ্চ গোলদাতা আলফ্রেদো দি স্তেফানোকে ছাড়িয়ে যান এই তারকা।

৫০০তম গোল: ২৩ এপ্রিল ২০১৪-রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা: শেষ মুহূর্তে মেসির মাইলফলক ছোঁয়া গোলেই লা লিগার শিরাপা লড়াইয়ে টিকে থাকল বার্সেলোনা।