পাথরধসে চাপা পড়ার শঙ্কা, গ্রাম খালি করছে সুইজারল্যান্ড

ব্রিয়েঞ্জ গ্রাম থেকে কাছের পাহাড়চূড়ায় ঘন কুয়াশা দেখা গেছে, সেই দিকের গাছপালা ঘেরা অংশ কাদা আর পাথরে ঢেকে গেছে।

রয়টার্স
Published : 12 May 2023, 11:26 AM
Updated : 12 May 2023, 11:26 AM

ধসে পড়া পর্বতের নিচে শিগগিরই চাপা পড়তে পারে এই শঙ্কায় পূর্বাঞ্চলীয় গ্রাবান্ডেনের একটি ছোট পাহাড়ি গ্রামের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে সুইজারল্যান্ড কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ব্রিয়েঞ্জ গ্রাম থেকে কাছের পাহাড়চূড়ায় ঘন কুয়াশা দেখা গেছে, সেই দিকের গাছপালা ঘেরা অংশ এখন কাদা আর পাথরে ঢেকে গেছে।

খামার কর্মীদেরকে তাদের গরুগুলোকে ট্রাকে তুলে সেটিকে চালিয়ে প্রায় জনশূন্য গ্রামটির বাইরে নিয়ে যেতে দেখা গেছে।

কিছু এলাকা ঘিরে দেওয়া হয়েছে, হলুদ বোর্ডে ৫ ভাষায় লেখা সতর্কবার্তায় বলা হয়েছে, “সাবধান, পাথরধস।” 

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, পাহাড় থেকে ২০ লাখ কিউবিক মিটার পাথর শিগগিরই ব্রিয়েঞ্জের ওপর পড়ে গ্রামটির অনিন্দ্য সুন্দর বাড়িগুলোর ক্ষতি বা সেগুলোকে একেবারেই পিষে ফেলতে পারে।

“পাথর বছরপ্রতি ৩৬ মিটার পর্যন্ত গতিতে অগ্রসর হচ্ছে। আমাদের আশঙ্কা, আগামী কয়েকদিন বা কয়েক সপ্তাহের মধ্যেই এসব পাথর গ্রামটির ওপর পড়বে,” বলেছেন ব্রিয়েঞ্জ যে পৌরসভার অন্তর্গত, সেই আলবুলার দুর্যোগ ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ক্রিশ্চিয়ান গার্টম্যান।

ব্রিয়েঞ্জের বাসিন্দার সংখ্যা ১০০রও কম, গ্রাম খালি করতে তাদেরকে শুক্রবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর মধ্যেই সবাই গ্রাম ছাড়তে পারবে বলে আশা প্রকাশ করেছেন মেয়র ডেনিয়েল আলবার্টেইন।

“পুরো কমিউনিটির জন্যই এটা বিশাল কাজ,” বলেছেন তিনি। গরু নিয়ে গ্রাম ছাড়তে উদ্যত এক কৃষকও মেয়রের ভাষ্যের সঙ্গে একমত।

“এটি এখন আমাদের জন্য বেশ বড় প্রচেষ্টা। খুবই অল্প সময়, কিন্তু এর মধ্যেই (গ্রাম খালি) করা সম্ভব,” বলেন হানেক বোনিফাসি নামের ওই নারী।

জলবায়ু পরিবর্তন, বিশেষত তাপমাত্রা বেড়ে যাওয়ায় সুইজারল্যান্ডে ভূমিক্ষয়সহ নানান প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি বেড়েছে, বলছে সুইস কর্তৃপক্ষ। তারপরও ব্রিয়েঞ্জে এমন কিছু হতে পারে তা কারও কল্পনাতেও ছিল না।

“পাথর ভাগে ভাগে নেমে আসতে পারে, যার সমাধান সবচেয়ে অনুকূল হবে। এই পাথরগুলো একসঙ্গেও ধসে পড়তে পারে, তেমনটা হলে তা হবে গ্রামটির জন্য বিপর্যয়কর,” বলেছেন গার্টম্যান।