৩ বছরের জন্য সাধারণ পাসপোর্ট পাচ্ছেন রাহুল গান্ধী

ভারতে লোকসভার সদস্য থাকাকালে রাহুল কূটনৈতিক পাসপোর্টের অধিকারী ছিলেন। সদস্যপদ হারানোর কারণে সেটি ফেরত দেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 03:00 PM
Updated : 26 May 2023, 03:00 PM

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তিন বছরের জন্য সাধারণ পাসপোর্ট মঞ্জুর করেছে রাজধানী দিল্লির একটি আদালত।

মানহানির মামলায় সাজাপ্রাপ্ত কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা এবং তার সদস্যপদ খারিজ হওয়ার পর আদালত তাকে এই পাসপোর্ট মঞ্জুর করল বলে জানিয়েছে এনডিটিভি।

লোকসভার সদস্য থাকাকালে রাহুল কূটনৈতিক পাসপোর্টের অধিকারী ছিলেন। সদস্যপদ হারানোর কারণে সেই পাসপোর্ট ফেরত দেন তিনি।

পরে রাহুল ১০ বছরের জন্য সাধারণ পাসপোর্ট চেয়ে আদালতে আবেদন করেন। কিন্তু বিচারক রাহুলের আইনজীবীকে বলেন, “আমি আপনার আবেদন আংশিক অনুমোদন করছি। (পাসপোর্ট) ১০ বছরের জন্য নয়, তিন বছরের জন্য।”

রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলার কারণে আদালতের ছাড়পত্র ছাড়া তার পাসপোর্ট পাওয়ার পথ নেই।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা সুব্রহ্মনিয়াম স্বামী অর্থ পাচার ও নয়ছয়ের অভিযোগে (ন্যাশনাল হেরাল্ড) রাহুল ও তার মা সোনিয়া গান্ধীসহ কংগ্রেসের কয়েকজন নেতার বিরুদ্ধে মামলা করেছিলেন। সে মামলায় রাহুল ও অন্যান্যরা জামিনে রয়েছেন।

এরই মধ্যে নরেন্দ্র মোদীকে নিয়ে কটুক্তির অভিযোগে চারবছর আগে করা মানহানির মামলায় গুজরাটে সুরাটের নিম্ন আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে তাকে দুই বছরের জেল দেয়। রাহুলের লোকসভা সদস্য পদও খারিজ হয়।

বিদেশে ভ্রমণের জন্য এখন সাধারণ পাসপোর্ট পেতে আইনত তিনি আদালতের দারস্থ হন ‘নো অবজেকশন’ সার্টিফিকেটের জন্য। পাসপোর্ট পেয়ে গেলে রাহুলের যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে কংগ্রেসের কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে দ্য হিন্দু পত্রিকা।

আগামী ৪ জুন নিউ ইয়র্কের মেডিসন স্কয়ারে একটি জনসমাবেশে তার ভাষণ দেওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রে এটিই হবে রাহুলের প্রথম জনসমাবেশ।