অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ভারি বৃষ্টিতে ব্যাপক বন্যা

আবহাওয়া প্রপঞ্চ লা নিনার কারণে সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রেলিয়ায় পূর্বাঞ্চলে বারবার ভারি বৃষ্টি ও প্রবল বন্যা দেখা যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 08:21 AM
Updated : 11 March 2023, 08:21 AM

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উত্তরপশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টির পর রাজ্যে ব্যাপক বন্যা দেখা দিয়েছে।

শনিবার বন্যাদুর্গতদের উদ্ধার করে উঁচু এলাকাগুলোতে নিয়ে গেছেন রাজ্যটির জরুরি পরিষেবার কর্মীরা।

পুলিশ জানিয়েছে, গাল্ফ কান্ট্রি অঞ্চলের শহর বার্কটাউনের ৫৩ জন বাসিন্দাকে উদ্ধার করে সরিয়ে নেওয়া হয়েছে। গত সপ্তাহের শেষ দিকে শুরু হওয়া ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ছোট এ শহরটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রাজ্যের রাজধানী ব্রিসবেন থেকে শহরটি প্রায় ২১১৫ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থিত বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এখনও প্রায় ১০০ বাসিন্দা শহরটিকে রয়ে গেছেন। পুলিশ শনিবারের মধ্যে তাদের সবাইকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। রোববার এই এলাকার নদীগুলো পানি সর্বোচ্চ উচ্চতায় পৌঁছতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

প্রত্যন্ত ওই এলাকায় বন্যার পানি ক্রমাগতই বাড়ছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা টম আর্মিট।

কয়েক বছর ধরে চলা আবহাওয়া প্রপঞ্চ লা নিনার কারণে সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রেলিয়ায় পূর্বাঞ্চলে বারবার ভারি বৃষ্টি ও প্রবল বন্যা দেখা যাচ্ছে। জানুয়ারিতে কুইন্সল্যান্ডের প্রতিবেশী নর্দান টেরিটোরিতে হওয়া বন্যাকে ‘শতাব্দীর মধ্যে একটি বন্যা’ বলে আখ্যা দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার আবাহাওয়া ব্যুরো জানিয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার ২৯৩ মিলিমিটার বৃষ্টি হওয়ার পর বার্কটাউনে বন্যার পানি ২০১১ সালের মার্চের রেকর্ড উচ্চতা ৬ দশমিক ৮৭ মিটার ছাড়িয়ে গেছে।

বার্কটাউন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণে খনি শহর মাউন্ট ঈসা থেকে হেলিকপ্টার যোগে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কার্যক্রম সমন্বয় করছে পুলিশ।

বার্কটাউন থেকে প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণে ছোট শহর গ্রেগরি শহরের বন্যা পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার কোনো চিত্র পাওয়া যায়নি বলে গণমাধ্যম এবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

কুইন্সল্যান্ডের বিভিন্ন এলাকা বন্যার পানিতে তলিয়ে থাকার মধ্যেই রাজ্যটিতে তীব্র ঝড়, ভারি বৃষ্টি ও সম্ভাব্য হড়কা বানের সতর্কতা জারি করেছে আবহাওয়া ব্যুরো। রাজ্যটির বিশাল এলাকা বন্যার পানিতে তলিয়ে যেতে পারে বলেও সতর্ক করেছে তারা।