অ্যারিজোনার সেনেট আসনে জিতলেন ডেমোক্র্যাট মার্ক কেলি

কেলির গুরুত্বপূর্ণ এই জয়ের মধ্য দিয়ে মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ ধরে রাখার দিকে ডেমোক্র্যাটরা আরেকধাপ এগিয়ে গেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 06:40 AM
Updated : 12 Nov 2022, 06:40 AM

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে অ্যারিজোনার বর্তমান ডেমোক্র্যাট সেনেটর মার্ক কেলি রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ব্লেইক মাস্টার্সকে পরাজিত করেছেন।

কেলি পেয়েছেন ৫১ দশমিক ৮ শতাংশ ভোট আর মাস্টার্স পেয়েছেন ৪৬ দশমিক ১ শতাংশ। 

কেলির গুরুত্বপূর্ণ এই জয়ের মধ্য দিয়ে মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ ধরে রাখার দিকে আরেকধাপ এগিয়ে গেল ডেমোক্র্যাটরা। এখন মার্কিন সেনেটের ১০০ আসনের মধ্যে ডেমোক্র্যাটদের আসন ৪৯ এবং রিপাবলিকানদের আসনও ৪৯ বলে জানিয়েছে সিএনএন।

সেনেটের যে দুইটি আসনের ফলাফল নির্ধারণ এখনও বাকি আছে তার মধ্যে অন্তত একটিতে জিতলেই মার্কিন কংগ্রেসের এই উচ্চকক্ষের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই রয়ে যাবে। সেক্ষেত্রে সেনেটে দুই পক্ষের আসন সমান ৫০-৫০ হলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের কারণে সেনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণেই থাকবে।

সেনেটের নিয়ন্ত্রণ যাদের হাতে থাকবে তারাই প্রেসিডেন্ট জো বাইডেনের বাকি দুই বছর মেয়াদের কার্যক্রম নির্ধারণ করতে পারবে। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাধারণত ক্ষমতাসীন দল হেরে যায়, কিন্তু বাইডেনের পার্টি ঐতিহাসিক ওই ধারা থেকে নিজেদের রক্ষা করে ক্ষতি সীমিত করতে পেরেছে। এই নির্বাচনে রিপাবলিকানরা বড় জয়ের আশা করলেও তাদের হতাশ হতে হয়েছে।

সেনেটের নিয়ন্ত্রণের বিষয়টি এখন নেভাডা ও জর্জিয়ার প্রতিদ্বন্দ্বিতার ওপর ঝুলে থাকলো। জর্জিয়ায় গণনা শেষে ডেমোক্র্যাট প্রার্থী সামান্য ব্যবধানে এগিয়ে থাকলেও তিনি ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় সরাসরি জয়ী হতে পারেননি, এখানে ৬ ডিসেম্বরের রানঅফ ভোটে বিজয়ী নির্ধারিত হবে।

নেভাডায় বর্তমান সেনেটের ডেমোক্র্যাট ক্যাথরিন ম্যারি কোর্টেজ মাস্তো তার প্রতিদ্বন্দ্বী অঙ্গরাজ্যের রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল অ্যাডাম পল ল্যাকসল্টের সঙ্গে ব্যবধান কমিয়ে এনে শেষ খবর পর্যন্ত মাত্র ৮০০ ভোটে পিছিয়ে ছিলেন।

এখানে ল্যাকসল্ট পেয়েছেন ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট আর মাস্তো পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ। ভোট গণনা এখনও চলছে।

সিএনএনের প্রদর্শিত সর্বশেষ ফলাফল অনুযায়ী মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এ পর্যন্ত রিপাবলিকানরা ২১১ আসনে এবং ডেমোক্র্যাটরা ২০৩ আসনে জয় পেয়েছে। 

আগের খবর:

Also Read: মার্কিন কংগ্রেসের ভাগ্য ঝুলে আছে অ্যারিজোনা, নেভাডায়

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক