রাশিয়া-বেলারুশ যৌথ মহড়া শুরু, নতুন হামলার শঙ্কায় কিইভ

১৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বেলারুশের সব সামরিক বিমানঘাঁটি ব্যবহার করে বিমানবাহিনীর মহড়া চালাবে দুই দেশ।

রয়টার্স
Published : 16 Jan 2023, 01:41 PM
Updated : 16 Jan 2023, 01:41 PM

রাশিয়া এবং বেলারুশ যৌথ সামরিক মহড়া শুরু করেছে। দুই দেশের এমন কার্যক্রমে শঙ্কিত কিইভ এবং পশ্চিমা দেশগুলো। তাদের শঙ্কা, বেলারুশকে ব্যবহার করে ইউক্রেইনে আবার নতুন করে আক্রমণ শানাবে রাশিয়া।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসনের জন্য রাশিয়া তার প্রতিবেশী দেশ বেলারুশকে স্প্রিংবোর্ড হিসেবে ব্যবহার করেছে। এবার তারা মহড়া শুরু করল।

দুই দেশ ১৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিমানবাহিনীর মহড়া চালাবে। এসময় বেলারুশের সব সামরিক বিমানঘাঁটি ব্যবহার করা হবে। সোমবার তারা ‘মেকানাইজড ব্রিগেড সাবডিভিশন’ নিয়ে যৌথ সেনা মহড়া শুরু করেছে বলে জানিয়েছে বেলারুশের প্রতিরক্ষামন্ত্রণালয়।

বেলারুশ অবশ্য বলছে, এই বিমান মহড়া প্রতিরক্ষামূলক। যুদ্ধ করার জন্য নয়। যুদ্ধে অংশ নেওয়ার কোনও পরিকল্পনাও তাদের নেই। বেলারুশকে যুদ্ধে প্ররোচণা দেওয়া এবং দুই দেশের সীমান্তে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির জন্য ইউক্রেইনকে দোষারোপ করেছে মিনস্ক।

রোববার বেলারুশের প্রতিরক্ষামন্ত্রণালয়ের একটি টেলিগ্রামের পোস্টে দেশটির নিরাপত্তা পরিষদের ফার্স্ট ডেপুটি স্টেট সেক্রেটারি পাভেল মুরাভেইকো বলেছেন, “আমরা সংযম ও ধৈর্য বজায় রাখছি, আমাদের গানপাউডার শুকিয়ে রাখছি। আমরা ইউক্রেইনের পক্ষ থেকে যে কোনো উসকানিমূলক কর্মকাণ্ডের জন্য প্রস্তুত।”

ইউক্রেইন ‍যুদ্ধে আরও সক্রিয় ভূমিকা নিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে চাপ দেওয়ার বিষয়টি রাশিয়া অস্বীকার করে আসছে। তবে ইউক্রেইন বারবারই বেলারুশ থেকে সম্ভাব্য হামলা হওয়ার বিষয়ে সতর্ক করে আসছে।

ইউক্রেইনে আগ্রাসন শুরু হওয়ার পর থেকে বেলারুশ নিজস্বভাবে এবং রাশিয়ার সঙ্গে যৌথভাবে অনেক সামরিক মহড়া চালিয়েছে। মস্কোর সঙ্গে মিনস্ক অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে মহড়া জোরদারও করেছে।

অনানুষ্ঠানিক টেলিগ্রাম মিলিটারি মনিটরিং চ্যানেলগুলোতে বছরের শুরু থেকে বেলারুশে জঙ্গি বিমান, হেলিকপ্টার এবং সামরিক পরিবহন বিমান আসার খবর প্রকাশ করেছে। কেবল রোববারেই বেলারুশে গেছে ৮ টি জঙ্গি এবং কার্গো বিমান।

তবে রয়টার্স এইসব খবর যাচাই করতে পারেনি। বেলারুশ কেবল বলেছে যে, রাশিয়ার বিমান বাহিনীর ‘ইউনিট’ দেশটিতে পৌঁছেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক