ইরান-রাশিয়া ব্যাংকিং বিনিময় সহযোগিতা শুরু

বাণিজ্য এবং আর্থিক লেনদেন বাড়ানোয় সহযোগিতা করতে ইরান ও রাশিয়া একে অপরের সঙ্গে তাদের আন্তব্যাংক যোগাযোগ এবং লেনদেন ব্যবস্থাকে যুক্ত করে নিয়েছে।

রয়টার্স
Published : 30 Jan 2023, 03:41 PM
Updated : 30 Jan 2023, 03:41 PM

পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞায় ধুঁকতে থাকার মুখে ইরান এবং রাশিয়া ব্যাংকিং বিনিময় সহযোগিতা শুরু করেছে।

বাণিজ্য এবং আর্থিক লেনদেন বাড়ানোয় সহযোগিতা করতে ইরান ও রাশিয়া একে অপরের সঙ্গে তাদের আন্তব্যাংক যোগাযোগ এবং লেনদেন ব্যবস্থাকে যুক্ত করে নিয়েছে। ইরানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সোমবার একথা বলেছেন।

ইরানের সেন্ট্রাল ব্যাংকের গভর্নর মহসেন করিমি আধা-সরকারি ফার্স বার্তা সংস্থাকে বলেন, ইরানের ব্যাংকগুলোর আর রাশিয়ার ব্যাংকগুলোর সঙ্গে সুইফট পেমেন্ট সিস্টেম ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

তাছাড়া, প্রায় ৭০০ টি রুশ ব্যাংক এবং অন্যান্য ১৩ টি দেশের ১০৬ টি ব্যাংক এই ব্যবস্থায় যুক্ত হবে বলেও জানান মহসেন। তবে বিদেশি এই ব্যাংকগুলোর নাম বলেননি তিনি।

২০১৮ সালে যুক্তরাষ্ট্র ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি থেকে সরে এসে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর তেহরান বেলজিয়াম-ভিত্তিক সুইফট ফাইন্যান্সিয়াল মেসেজিং সার্ভিস থেকে সরে এসেছে।

গত বছর রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরু করার পর কয়েকটি রুশ ব্যাংকের ওপরও একইরকম নিষেধাজ্ঞা আরোপ হয়। এই যুদ্ধ শুরুর পর থেকেই তেহরান এবং মস্কো ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তুলতে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় রোববার ইরান ও রুশ কর্মকর্তাদের মধ্যে একটি সহযোগিতামূলক স্মারকলিপি স্বাক্ষরের মধ্য দিয়ে রাশিয়া ও অন্যান্য ১৩টি দেশের সঙ্গে ইরানের ব্যাংকিং বিনিময় সহযোগিতার সূচনা হল।

রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক অবশ্য এই চুক্তির ব্যাপারে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে ইরানের সেন্ট্রাল ব্যাংকের প্রধান মোহাম্মদ ফারজিন এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, “ইরান এবং বিশ্বের মধ্যে আর্থিক চ্যানেল মেরামত হচ্ছে।”