জলবায়ু পরিবর্তনে বিপদের ঝুঁকি আর দূরে নয়: রাজা চার্লস

এবারের কপ২৮ সম্মেলন প্রকৃতই রূপান্তর ঘটানোর মতো কাজ করার পথে আরেক গুরুত্বপূর্ণ মোড় পরিবর্তন ঘটাক- এমনটিই আশা করেন ব্রিটিশ রাজা।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 01:31 PM
Updated : 1 Dec 2023, 01:31 PM

দুবাইয়ে চলমান কপ২৮ জলবায়ু সম্মেলনে বক্তব্য রেখেছেন ব্রিটিশ রাজা চার্লস। বলেছেন, জলবায়ু পরিবর্তনে বিপদের ঝুঁকি আর দূরে নয়।

প্রাকৃতিক নানা দুর্যোগ এরই মধ্যে বিপদের মুখে থাকা বিভিন্ন দ্বীপ দেশসহ ভারত, বাংলাদেশের নানা অংশে তাণ্ডব ঘটিয়েছে; পাকিস্তান নজিরবিহীন বন্যার মুখোমুখি হয়েছে উল্লেখ করে চার্লস বলেন, টিকে থাকার জন্য সিস্টেমে ব্যাপক পরিবর্তন এনে প্রকৃতি পুনরুদ্ধার করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সেকথা তিনি নানা সম্মেলনেই বলার চেষ্টা করেছেন।

চার্লস বলেন, এখন রেকর্ড এত ঘন ঘন ভাঙছে যে, এইসব ঘটনা আসলেই আমাদেরকে কি বার্তা দিচ্ছে, সে বিষয়টি হয়ত আমাদের গা সওয়া হয়ে যাচ্ছে।

প্যারিস জলবায়ু চুক্তি হওয়ার সেই মাহেন্দ্রক্ষণ স্মরণ করে তিনি বলেন, “৮ বছর আগে ফ্রান্সের প্যারিসে কপ২১ সম্মেলনে ভাষণ দিতে পেরে আমি উদ্বেলিত হয়েছিলাম। প্যারিস জলবায়ু চুক্তি হয়েছিল। সেটি ছিল আশা, ইতিবাচকতার এক মাইলফলক মুহূর্ত। বিভিন্ন দেশ মতবিরোধ সরিয়ে রেখে ভাল কিছু করার জন্য একাট্টা হয়েছিল।” 

“এবারের কপ২৮ সম্মেলন প্রকৃতই রূপান্তর ঘটানোর মতো কাজ করার পথে আরেক গুরুত্বপূর্ণ মোড় পরিবর্তন বয়ে আনুক অন্তর দিয়ে সে কামনাই করি।”বিশেষ করে বিজ্ঞানীরা এতদিন ধরে উদ্বেগজনক একটি ক্ষণ ঘনিয়ে আসতে দেখার যে সতর্কবার্তা দিয়ে আসছেন সেরকম একটি সময়ে এই মোড় পরিবর্তন খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি।

বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্রের ক্ষতি থেকে মানবজাতির অস্তিত্বে হুমকি নিয়ে সতর্ক করার চেষ্টায় জীবনের বড় একটি অংশ কাটিয়ে দিয়েছেন জানিয়ে চার্লস আরও বলেন, এরপরও দশকের পর দশক পেরিয়ে এসে এখনও বায়ুমন্ডলে আগের চেয়ে ৩০ শতাংশ বেশি কার্বন ডাই অক্সাইড এবং প্রায় ৪০ শতাংশের বেশি মিথেন গ্যাস আছে।

তিনি বলেন, “উল্লেখযোগ্য কিছু অগ্রগতি হয়েছে। কিন্তু আমরা এখনও লক্ষ্য থেকে অনেক দূরে আছি। আর এ নিয়ে আমি খুবই উদ্বিগ্ন।”