১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টি, বন্যায় ডুবেছে হংকং

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা থেকে মধ্যরাতের মধ্যে ১৫৮ দশমিক ১ মিলিমিটার (৬ দশমিক ২ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 05:12 AM
Updated : 11 Feb 2024, 05:12 AM

হংকংয়ে স্মরণকালের সবচেয়ে ভারি বৃষ্টিতে শহরজুড়ে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। ঘনবসতিপূর্ণ শহরটির রাস্তা, শপিংমল ও মেট্রো স্টেশনগুলো পানিতে ডুবে গেছে। কর্তৃপক্ষ স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে এবং কর্মীদের বাসা থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে।

চীনের বিশেষ এই প্রশাসনিক অঞ্চলটি শুক্রবার ১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টিপাত দেখেছে। শহরের পাহাড়ি এলাকাগুলো থেকে ঝর্ণাধারার মতো পানি নামতে থাকায় কর্তৃপক্ষ ভূমিধসের ঝুঁকির সতর্কতা জারি করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওতে দেখা গেছে, রাস্তাগুলো দিয়ে প্রবল বেগে পানি বইছে। একটি ভিডিওতে মেট্রো কর্মীদের স্টেশনে কোমর সমান পানিতে দাঁড়িয়ে রাস্তা থেকে নেমে আসা পানি আটকানোর চেষ্টা করতে দেখা গেছে। হংকং দ্বীপকে কাউলুনের সঙ্গে যুক্ত করা ক্রস হারবার টানেলও পানিতে ডুবে গেছে।

হংকং অবজারভেটরি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা থেকে মধ্যরাতের মধ্যে ১৫৮ দশমিক ১ মিলিমিটার (৬ দশমিক ২ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া ব্যুরো জানিয়েছে, হংকংয়ের মূল দ্বীপ, কাউলুন ও নগরীর নিউ টেরোটরিজ এলাকার উত্তরপূর্বাংশে বৃহস্পতিবার রাত থেকে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়া ব্যুরো সর্বোচ্চ ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে।

টাইফুন হাইকুই এর অবশিষ্টাংশের প্রভাবে বৃহস্পতিবার থেকে চীনের গুয়াংডং উপকূলে প্রবল বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়া ব্যুরো জানিয়েছে। স্থানীয় সময় শুক্রবার দুপুর পর্যন্ত আবহাওয়ার চরম পরিস্থিতি বিরাজ করবে বলে আভাস দেওয়া হয়েছে। সংবাদসূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)