জাপানের নোবেলজয়ী সাহিত্যিক কেনজাবুরো ওয়ের মৃত্যু

গত ৩ মার্চ বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান বলে জানিয়েছে তার বইয়ের প্রকাশনী সংস্থা কোডানশা।

রয়টার্স
Published : 13 March 2023, 02:32 PM
Updated : 13 March 2023, 02:32 PM

জাপানের নোবেল পুরস্কার জয়ী সাহিত্যিক কেনজাবুরো ওয়ে ৮৮ বছর বয়সে মারা গেছেন।

গত ৩ মার্চ বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান বলে জানিয়েছে তার বইয়ের প্রকাশনী সংস্থা কোডানশা।

১৯৯৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন কেনজাবুরো। নোবেল পুরস্কার পাওয়া দ্বিতীয় জাপানি সাহিত্যিক ছিলেন তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সময়ে জাপানের কঠিন দিনগুলোতে লেখক হিসাবে আত্মপ্রকাশ ঘটেছিল কেনজাবুরোর। হিরোশিমায় আণবিক বোমার ক্ষয়ক্ষতি ও দুর্দশার কথা তার লেখায় উঠে এসেছিল।

পরবর্তীতে তিনি পারমাণবিক অস্ত্র এবং পারমাণবিক শক্তির বিরুদ্ধে প্রচারের বিশিষ্ট মুখ হয়ে উঠেছিলেন। যুদ্ধের বিভীষিকা এবং পারিবারিক জীবনে নিজের বুদ্ধিপ্রতিবন্ধী ছেলেকে নিয়েও বই লিখেছিলেন তিনি।

টোকিও বিশ্ববিদ্যালয়ে ফরাসি সাহিত্য নিয়ে লেখাপড়া করার সময় থেকেই কেনজাবুরো গল্পের বই প্রকাশ করতে শুরু করেছিলেন এবং ছাত্র অবস্থাতেই ১৯৫৮ সালে ‘শিকু’ ছোটগল্প প্রকাশের জন্য জাপানের সম্মানজনক আকুতাগাওয়া সাহিত্য পুরস্কার লাভ করেছিলেন তিনি।

কেনজাবুরো ওয়ের জন্ম ১৯৩৫ সালে পশ্চিম জাপানের এহিমে জেলায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হেরে যাওয়ার সময়টিতে বেড়ে ওঠার কারণে কেনজাবুরোর ওপর প্রভাব ফেলেছিল শৈশবের সব স্মৃতি। তার লেখায় এর প্রতিফলন ঘটেছে।

যুদ্ধ পরিহারের জাপানি সংবিধানে তার আস্থা ছিল অবিচল। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের আমলে দেশটির সংবিধানের যুদ্ধ পরিহারের ধারা থেকে বেরিয়ে প্রতিরক্ষায় আরও আগ্রাসী হওয়ার চেষ্টা শুরু হলে এর বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন কেনজাবুরো।

২০১১ সালে জাপানে ভয়াবহ ভূমিকম্প ও সনামিতে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনার পর এই পারমাণবিক প্রকল্প পরিহার করার দাবি নিয়েও সোচ্চার হয়েছিলেন কেনজাবুরো।