আদালতে হাজির হয়ে সাক্ষ্য দিলেন প্রিন্স হ্যারি

১৩০ বছরের মধ্যে এই প্রথম ব্রিটিশ রাজপরিবারের কোনো জ্যেষ্ঠ সদস্যকে আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে সাক্ষ্য দিতে দেখা গেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 04:53 PM
Updated : 6 June 2023, 04:53 PM

মিরর গ্রুপ নিউজপেপার্স (এমজিএন) এর বিরুদ্ধে মঙ্গলবার লন্ডনের একটি আদালতে সাক্ষ্য দিয়েছেন প্রিন্স হ্যারি। ১৩০ বছরের মধ্যে এই প্রথম ব্রিটিশ রাজপরিবারের কোনো জ্যেষ্ঠ সদস্যকে আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে সাক্ষ্য দিতে দেখা গেল।

এদিন আদালতে হ্য‍ারি বলেন, এমজিএন ফোন হ্যাক করাসহ অনেক বেআইনি কাজ করেছে। তারা অপরাধী।

ব্রিটিশ সিংহাসনের পঞ্চম উত্তরাধিকারী হ্যারিসহ আরো শতাধিক মানুষ এমজিএন এর বিরুদ্ধে এই মামলা করেছে। তাদের অভিযোগ, এই গ্রুপের পত্রিকা দ্য ডেইলি মিরর, সানডে মিরর, এবং সানডে পিপুল ১৯৯১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ব্যাপকভাবে বেআইনি পথে তথ্য সংগ্রহ করে সংবাদ উপস্থাপন করেছে।

হ্যারির অভিযোগ, পত্রিকাগুলো বেআইনিভাবে তথ্য সংগ্রহ করে তার ভিত্তিতে ৩৩টির বেশি সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে।

এমজিএন এর আইনজীবী অ্যান্ড্রু গ্রিন এক ঘণ্টার বেশি সময় ধরে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারিকে জেরা করেন।

এমজিএন একটি ঘটনায় বেআইনিভাবে তথ্য সংগ্রহের কথা স্বীকার করেছে এবং ওই ঘটনার জন্য আইনজীবী গ্রিন ব্যক্তিগতভাবে হ্যারির কাছে তার মক্কেলের পক্ষে ক্ষমা চাওয়ার মাধ্যমে জেরা শুরু করেন।

তিনি বলেন, ‘‘এটা ঘটা একদমই উচিত হয়নি এবং ভবিষ্যতে এমনটা আর কখনো ঘটবে না।।

তবে ওই ঘটনা বাদে বাকি অভিযোগগুলোর ক্ষেত্রে যদি আদালতে এটা প্রমাণ হয় যে এমজিএন অবৈধ কিছু করেছে, ‘‘তবে আপনি আপনার ইচ্ছামত সিদ্ধান্ত গ্রহণের অধিকার রাখেন এবং আপনার কাছে আরো বিস্তারিতভাবে ক্ষমা প্রার্থনা করা হবে।”

গ্রিন জেরার এক পর্যায়ে প্রিন্স হ্যারিকে প্রশ্ন করেন, সাক্ষী হিসেবে তিনি তার লিখিত বিবৃতিতে ‘কেউ একজন তাদের এই পাগলামি থামানোর কথা বলার আগেই তাদের টাইপিং করা আঙুলে আর কত রক্তের দাগ পড়তে হবে’ বলতে তিনি কী বোঝাতে চেয়েছেন।

তিনি বলেন, ‘‘আপনি কী এটা বোঝাতে চেয়েছেন যে এমজিএন এর যেসব সাংবাদিক ওইসব প্রতিবেদন লিখেছেন তাদের হাত রক্তাক্ত?”

জবাবে হ্যারি বলেন, ‘‘অনেক যন্ত্রণা, বিপর্যস্ত অবস্থা এবং কিছু ক্ষেত্রে- সম্ভবত অসাবধানতাবশত মৃত্যু ঘটানোর জন্য দায়ী কয়েকজন সম্পাদক ও সাংবাদিক।” 

প্রিন্স হ্যারি আদালতের যে ‘উইটনেস বক্সে’ সাক্ষ্য দিয়েছেন সেখানে সম্প্রতি ভিন্ন ভিন্ন মামলায় সাক্ষ্য দিয়েছেন গায়ক ইডি শিরান এবং ফরাসী অভিনেত্রী ইভা গ্রিন।

এমজিএন গ্রুপের বিরুদ্ধে এ মামলার বিচার কাজ গত ‍মাস থেকে শুরু হয়।