রাশিয়ার গোলায় খেরসনে ২১ বেসামরিক নিহত, অভিযোগ জেলেনস্কির

হামলায় ৪৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে বলে জানিয়েছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 07:24 AM
Updated : 4 May 2023, 07:24 AM

রাশিয়ার গোলাবর্ষণে খেরসন শহর ও এর আশপাশের এলাকাগুলোতে ২১ বেসামরিক নিহত হয়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার শহরটির যেসব স্থানে হামলা হয়েছে তার মধ্যে একটি হাইপারমার্কেট, একটি রেলস্টেশন ও ক্রসিং, একটি পেট্রল পাম্প ও আবাসিক ভবনও আছে বলে জানিয়েছেন তিনি।

হামলায় ৪৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে জানিয়ে টেলিগ্রামে ইউক্রেইনের প্রেসিডেন্ট লেখেন, “সবাই বেসামরিক! কেবল একটি অঞ্চলেই! দিন এখনও শেষ হয়নি!”

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলার লক্ষ্যস্থলগুলোকে তিনি ‘গোলার মাধ্যমে সৃষ্ট রক্তাক্ত পথ, রাশিয়া যার চিহ্ন রেখে যাচ্ছে’বলে বর্ণনা করেছেন।  

জেলেনস্কির আগে ইউক্রেইনের কর্মকর্তারা সকালের বিকিকিনির সময় হাইপারমার্কেটে গোলাবর্ষণ এবং বিস্ফোরণে একটি রেল স্টেশন বিধ্বস্ত হয়ে খেরসন শহরে ১২ জনের মৃত্যু হয়েছে বলে খবর দিয়েছিলেন।

হামলায় শহরটির আশপাশের গ্রামগুলোতে আরও চার জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিন প্রকৌশলীও আছেন, যারা আগে বিদ্যুৎ গ্রিডে রাশিয়ার বোমাবর্ষণে হওয়া ক্ষয়ক্ষতি সারানোর চেষ্টা করছিলেন। খেরসন অঞ্চলের এখনও রাশিয়ার দখলে থাকা অংশ থেকে হামলাটি চালানো হয় বলে ওই কর্মকর্তারা জানিয়েছেন।  

ঘটনাস্থল থেকে রয়টার্সের এক প্রতিনিধি জানান, তিনি হাইপারমার্কেটের বাইরের মাঠে প্রচুর রক্ত ও ছড়িয়ে ছিটিয়ে থাকা ধ্বংসস্তূপ দেখেছেন, মার্কেটটির প্রবেশপথ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটি ঘিরেও রাখা হয়েছে।

হতাহতদের সবাই হয় ক্রেতা, না হয় হাইপারমার্কেটটির কর্মী, বলছে ইউক্রেইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

“শত্রুরা যখন যুদ্ধক্ষেত্রে কিছুই অর্জন করতে পারছে না, তখন তারা শান্তিপূর্ণ শহরগুলোতে হামলা চালাচ্ছে,” বলেছেন ইউক্রেইনের সামরিক বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতিয়ি।

খেরসনে হামলা নিয়ে ইউক্রেইনের অভিযোগের প্রতিক্রিয়ায় এখন পর্যন্ত রাশিয়ার কোনো মন্তব্য পাওয়া যায়নি। মস্কোপন্থি প্রশাসনের তত্ত্বাবধানে হওয়া এক গণভোটের সূত্র ধরে রাশিয়া সেপ্টেম্বরে ইউক্রেইনের যে চারটি অঞ্চলকে ভূখণ্ডভুক্ত করে নিয়েছিল, খেরসন তার একটি।

ইউক্রেইন ও তার পশ্চিমা মিত্ররা ওই গণভোটকে ‘অবৈধ’ অ্যাখ্যা দিয়ে আসছে।

ইউক্রেইনে গত বছরের ফেব্রুয়ারি থেকে শুরু করা ‘বিশেষ সামরিক অভিযানে’ বেসামরিকদের লক্ষ্যস্থল করা হচ্ছে না বলে মস্কো দাবি করে আসছে। 

বিস্ফোরণে রেল স্টেশনের অসংখ্য জানালা চূর্ণবিচূর্ণ হয়ে গেছে, আহত অন্তত দুইজনকে স্ট্রেচারে করে বাইরে নিয়ে যেতেও দেখেছেন রয়টার্সের প্রতিনিধি। যে সময় হামলা হয়েছিল, সেসময় খাবার খেতে থাকা তিন নারী জানান, তারা একটি টেবিলের নিচে আশ্রয় নিয়েছিলেন।

খেরসন অঞ্চলে রাশিয়ার দখলে থাকা অংশগুলো পুনরুদ্ধারের লক্ষ্যে কিইভের পাল্টা আক্রমণের প্রস্তুতির মধ্যে গত কিছুদিন ধরে ওই অঞ্চলে মস্কোর বিমান হামলার তীব্রতা বেড়েছে।

প্রায় ৮ মাস রাশিয়ার দখলে থাকার পর গত বছরের নভেম্বরে ইউক্রেইনের বাহিনী খেরসন শহর পুনরুদ্ধার করে; তবে রুশ বাহিনী বেশি দূর সরেনি, তারা নিপ্রো নদীর অপর পারেই আছে, সেখান থেকেই তারা এখন নিয়মিত শহরটিতে গোলাবর্ষণ করছে।

অঞ্চলটির গভর্নর ওলেকসান্দর প্রোকুদিন বুধবার খেরসন শহরে ‘আইন প্রয়োগজনিত’ কারণে শুক্রবার সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত কারফিউ ঘোষণা করলেও বিস্তারিত কিছু জানাননি।

আরও খবর:

Also Read: ইউক্রেইনজুড়ে বিস্ফোরণের খবর

Also Read: ‘পুতিনকে মারতে’ ড্রোন হামলা, জেলেনস্কির অস্বীকার