ইউক্রেইনজুড়ে বিস্ফোরণের খবর

রাতে কিইভের নগর প্রশাসন আসন্ন হামলা সম্পর্কে নগরবাসীকে সতর্ক করার পর সেখানে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 04:42 AM
Updated : 4 May 2023, 04:42 AM

ইউক্রেইনের রাজধানী কিইভ ও অন্য বেশ কয়েকটি শহরে ধারাবাহিক বিস্ফোরণ ঘটেছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে।

বৃহস্পতিবার ভোরে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে ইউক্রেইনের এয়ার ডিফেন্স সক্রিয় হয়ে ওঠে বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা ইউএনআইএএন এর খবর অনুযায়ী, স্থানীয় সময় রাত ২টার দিকে কিইভের নগর প্রশাসন আসন্ন হামলা সম্পর্কে নগরবাসীকে সতর্ক করার পর বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

একই সময় দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ওদেসায়ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে বার্তা সংস্থা আরবিসি ইউক্রেইন জানিয়েছে। 

স্থানীয় বাসিন্দারা টেলিগ্রামে হামলার ছবি ও ভিডিও শেয়ার করেছেন, তবে এগুলো যাচাই করা যায়নি বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম আরটি।

কিইভ ও ওদেসার পাশাপাশি জাপোরোজিয়া, ক্রামাতোর্স্ক, স্লাভিয়ানস্ক শহরেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এছাড়া নিকোলাইয়েভ, পোলতাভা, চেরনিহভ, সুমি, খারকভ ও নেপ্রোপেত্রোভস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতা জানানো হয়। 

কিইভের সামরিক প্রশাসনের (কেএমভিএ) প্রধান সের্হেই পোপকো জানিয়েছেন, মে মাসের প্রথম চার দিনের মধ্যে কিইভে এটি তৃতীয় হামলা আর এসব হামলায় রাশিয়া শাহেদ ধরনের কামিকাজে ড্রোন ও সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

“প্রাথমিক খবর অনুযায়ী, কিইভের আকাশসীমায় শত্রুর সব ক্ষেপণাস্ত্র ও ইউএভি (ড্রোন) আমাদের প্রতিরক্ষা বাহিনী ধ্বংস করে দিয়েছে। অভিযানের তথ্য অনুযায়ী, এসব হামলায় বেসামরিক কেউ হতাহত হয়নি এবং বেসামরিক কোনো স্থাপনা বা আবাসন ধ্বংস হয়নি,” বলেছেন পোপকো।

তবে এই হামলার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। 

বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে ড্রোন আঘাত হানার পর ইউক্রেইনে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘটনা ঘটল।

পুতিনের বাসভবনে হামলার জন্য সরাসরি ইউক্রেইনকে দায়ী করে মস্কো বলেছে, ভোররাতে চালানো এই হামলার উদ্দেশ্য ছিল পুতিনকে হত্যা করা।

এ ঘটনায় ইউক্রেইনের যুদ্ধ এক বছর গড়ানোর পর উত্তেজনা প্রশমনের পরিবর্তে তা আরও বেড়ে যাওয়ার রসদ জুটেছে এবং যুদ্ধ আরও ব্যাপক হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে।

আরও খবর:

Also Read: ‘পুতিনকে মারতে’ ড্রোন হামলা, জেলেনস্কির অস্বীকার