ইউক্রেইনে আগ্রাসনের বর্ষপূর্তিতে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার ভেতরে এবং বাইরের ১০০ টির বেশি প্রতিষ্ঠানকে নিশানা করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 06:12 PM
Updated : 24 Feb 2023, 06:12 PM

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের একবছর পূর্ণ হয়েছে শুক্রবার। এই বর্ষপূর্তির দিনেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আর ইউক্রেইনের জন্য ঘোষণা করেছে নতুন সামরিক সাহায্য।

বিবিসি জানায়, রাশিয়ার ভেতরে এবং বাইরে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যজুড়ে ইউক্রেইন যুদ্ধে সমর্থন দেওয়া ১০০ টির বেশি প্রতিষ্ঠানকে নিশানা করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এর মধ্যে আছে- ব্যাংক এবং মস্কোর কাছে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করা প্রতিষ্ঠানগুলো।

রাশিয়ার যুদ্ধ চালানোর সক্ষমতা কমাতে নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটির বিরুদ্ধে শুল্ক এবং রপ্তানি নিয়ন্ত্রণও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী রাশিয়াকে নিষেধাজ্ঞা এড়াতে সহায়তা করার বিরুদ্ধে চীনসহ তাদের বিভিন্ন ফার্ম এবং ব্যাংককে সতর্ক করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর রাশিয়ার ৫০ জনেরও বেশি শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যাদের মধ্যে মন্ত্রিসভার মন্ত্রীরাসহ কয়েক ডজন গভর্নর এবং আঞ্চলিক প্রধানও আছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাছাড়া, রাশিয়ার অন্যান্য আরও কয়েকজন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ রুশ সেনাবাহিনীর ১২০০’র বেশি সদস্যের ভিসায় কড়াকড়ি আরোপ করা হচ্ছে বলেও জানিয়েছে মার্কিন পররাষ্ট্রদপ্তর।

ওদিকে, হোয়াইট হাউজ ইউক্রেইনের জন্য নতুন করে ২শ’কোটি ডলারের সাহায্য দিচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এছাড়া, ইউক্রেইন এবং প্রতিবেশী দেশ মলদোভার জ্বালানি অবকাঠামো শক্তিশালী করে গড়ে তুলতে এই দুই দেশে আরও ৫৫ কোটি ডলারের সাহায্য সরবরাহ করা হবে।