সন্ত্রাসের অভিযোগে ইমরানসহ পিটিআই নেতাদের বিরুদ্ধে পুলিশের মামলা

পুলিশের ওপর আক্রমণ করা এবং ফেডারেল জুডিশিয়াল কমপ্লেক্সের (এফজেসি) বাইরে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে এ মামলা করেছে ইসলামাবাদ পুলিশ।

নিউজ ডেস্ক
Published : 19 March 2023, 02:02 PM
Updated : 19 March 2023, 02:02 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) এর এক ডজনেরও বেশি নেতার বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগে মামলা করেছে ইসলামাবাদ পুলিশ।

পুলিশের ওপর আক্রমণ করা এবং ফেডারেল জুডিশিয়াল কমপ্লেক্সের (এফজেসি) বাইরে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে এ মামলা করা হয়। রোববার এ খবর জানিয়েছে পাকিস্তানের দৈনিক ডন।

তোষাখানা মামলায় ইমরান খান শনিবার এফজেসিতে শুনানির জন্য হাজির হলে পুলিশ এবং ইমরানের সমর্থকদের মধ্যে কয়েকঘণ্টা ব্যাপী সংঘর্ষ হওয়ার খবর পাওয়া যায়।

পিটিআই সমর্থকরা পুলিশের দিকে পাথর এবং পেট্রোল বোমাও ছুড়েছে। গাড়িও জ্বালিয়ে দেয় তারা। পুলিশও পাল্টা টিয়ারগ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়।

সংঘর্ষের সময় বিক্ষুদ্ধ পিটিআই সমর্থকরা পুলিশ চৌকিও জ্বালিয়ে দিয়েছে এবং এতে ২৫ জনের বেশি পুলিশ কর্মকর্তা আহত হয়েছে বলে অভিযোগ আছে।

সংঘর্ষের দিনই রমনা পুলিশ স্টেশন হাউজ অফিসার (এসএইচও) মালিক রাশিদ আহমদ রাজধানী ইসলামাবাদের সন্ত্রাস দমন বিভাগে ইমরান ও পিটিআই নেতাদের বিরুদ্ধে এফআইআর দাখিল করেন।

১৯৯৭ সালের সন্ত্রাসবিরোধী আইনের ৭ ধারাসহ (সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সাজা) পাকিস্তান পেনাল কোডের আরও একাধিক ধারায় মামলা হয়েছে।

এফআইআর-এ এসএইচও মালিক রাশিদ আহমদ বলেছেন, পিটিআই চেয়ারম্যান ইমরান খান ও দলের অন্য আরও ১৭ জন নেতা ইসলামাবাদে শনিবার জারি থাকা ১৪৪ ধারা ভঙ্গ করেছেন এবং রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছেন।

এফআইআর এ এই নেতাদের নাম উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে ফেডারেল জুডিশিয়াল কমপ্লেক্সের (এফজেসি) বাইরের সংঘর্ষ চলাকালে ক্ষয়ক্ষতি ঘটানো ১৮ জনের নামসহ পুলিশ কর্মকর্তাদেরকে আহত করায় জড়িত আরও ১৯ জনের নামও এতে উল্লেখ রয়েছে।

মালিক রাশিদ আহমদের অভিযোগ, পিটিআই কর্মীরা দোহক কাশ্মীরি পুলিশ স্টেশনের চেকপোস্টে পাথর ছুড়েছে। চেকপোস্টের বেষ্টনী এবং তাঁবুও তারা জ্বালিয়ে দিয়েছে।

বিক্ষুব্ধ এই সমর্থকরা এরপর বিচারবিভাগীয় চত্বর চারদিক থেকে ঘিরে ফেলে এর মূল ফটক ভেঙে ফেলে এবং ভবনের দিকে পাথর ছুড়ে জানালাগুলো ভেঙে ফেলে।

এফআইআর এ আরও বলা হয়েছে, পিটিআই নেতাদের আরেকটি দল জেডিসি’র পার্কিং এলাকায় ১৬ টি সরকারি এবং পুলিশের গাড়িসহ চারটি মোটরসাইকেলে আগুন দিয়েছে।

গাড়ি থেকে তারা ৯এমএম পিস্তল এবং ওয়ারলেস ফোনও নিয়ে গেছে। পুলিশের লাঠি ছিনিয়ে নিয়ে পুলিশ কর্মকর্তাদেরকে পিটিয়েছে  এবং পুলিশের দিকে পাথর ছুড়েছে।

ইমরানের সমর্থকদের বিরুদ্ধেও রোববার পুলিশের সন্ত্রাস দমন বিভাগে (সিটিডি) মামলা করা হয়েছে বলে জানিয়েছে ইসলামাবাদ পুলিশ। ৬০ জনকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হয়েছে এবং আরও অনেককে গ্রেপ্তারের জন্য অভিযান চলছে বলেও জানিয়েছে পুলিশ।