হিমাচলের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কংগ্রেসের সুখবিন্দর সিং

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, শীর্ষ নেতা রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 03:29 PM
Updated : 11 Dec 2022, 03:29 PM

ভারতের হিমাচল প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে রোববার শপথ নিয়েছেন কংগ্রেসের সুখবিন্দর সিং সুখু। রাজধানী শিমলার ঐতিহাসিক রিজ ময়দানের এ অনুষ্ঠানে রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথ মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান।

এবার ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে হারিয়ে হিমাচলের দখল নিয়েছে কংগ্রেস পার্টি। ভারতের সবচেয়ে ঐতিহ্যবাহী এই দলটি দীর্ঘ সময় পর কোনও রাজ্যে সরকার গঠন করল।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, শীর্ষ নেতা রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রসহ অনেক নেতা শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পাহাড়ি এই প্রদেশের ছয়বারের মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংয়ের স্ত্রী ও প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভা সিংকেও মঞ্চে দেখা যায়। প্রতিভা সিং এবার মুখ্যমন্ত্রী হওয়ার জোর দাবি জানিয়েছিলেন বলে জানায় এনডিটিভি।

বীরভদ্র সিং গত বছর মারা যান। সূত্রের নাম প্রকাশ না করে এনডিটিভি আরও জানায়, বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর প্রতিভা বলতে শুরু করেন তার স্বামী প্রয়াত বীরভদ্র সিংয়ের নামে কংগ্রেস এবার ভোট চেয়েছে এবং জিতেছে। এখন যদি তার পরিবারকে একপাশে ঠেলে দেওয়া হয় তবে তা ‘বিপর্যয়কর হবে’।

যদিও বিধানসভায় নির্বাচিত ৪০ এমএলএ-র মধ্যে তিনি ততটা জনপ্রিয় নন। যে কারণে তাকে মুখ্যমন্ত্রী করা হয়নি। বরং কংগ্রেসের শীর্ষ নেতারা মুখ্যমন্ত্রী হিসেবে ৫৮ বছরের সুখবিন্দর সিংকে বেছে নেন।

প্রতিভা সিংকে রোববারের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানাতে সুখবিন্দর নিজে তার বাড়িতে গিয়েছিলেন। সেখানে সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘উনি আমাদের সভানেত্রী। ওনার নেতৃত্বে আমরা কাজ করি।”

প্রতিভা শপথ গ্রহণ ‍অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং সেখানে দলীয় কোন্দলের কোনো চিহ্ন দেখা যায়নি।

চারবারের এমএলএ সুখবিন্দর বাবা একজন বাসচালক। শিমলায় হিমাচল প্রদেশ ইউনিভার্সিটিতে পড়ার সময় তিনি রাজনীতিতে যোগ দেন।

৬৮ আসনের হিমাচলের বিধানসভায় বিজেপি পেয়েছে ২৫টি আসন।