কলম্বিয়ায় বিক্ষোভকারীদের হাতে জিম্মি ৭৯ পুলিশ কর্মকর্তা মুক্ত

স্থানীয় বাসিন্দারা তেল অনুসন্ধানকারী একটি কোম্পানির কম্পাউন্ড অবরোধ করার পর সহিংসতা শুরু হয়; ওই বাসিন্দারা তাদের এলাকায় রাস্তা নির্মাণে কোম্পানিটির সহায়তা দাবি করছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 06:25 AM
Updated : 4 March 2023, 06:25 AM

কলম্বিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কাকেতায় বিক্ষোভের সময় জিম্মি ৭৯ পুলিশ কর্মকর্তা ও একটি তেল কোম্পানির ৯ কর্মী ছাড়া পেয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

বৃহস্পতিবার স্থানীয় বাসিন্দারা তেল অনুসন্ধানকারী কোম্পানিটির কম্পাউন্ড অবরোধ করার পর সহিংসতা শুরু হয়; ওই বাসিন্দারা তাদের এলাকায় রাস্তা নির্মাণে কোম্পানিটির সহায়তা দাবি করছিলেন।

বিক্ষোভকারীরা পরে ওই পুলিশ কর্মকর্তা ও এমারেল্ড এনার্জি কোম্পানির কর্মীদের জিম্মি করেন; প্রেসিডেন্ট পেত্রো তাৎক্ষণিকভাবে তাদের ছেড়ে দিতে আহ্বানও জানিয়েছিলেন।

এই অস্থিরতা চলাকালে সেখানে এক পুলিশ কর্মকর্তা ও এক বেসামরিক নিহত হয়, জানিয়েছে বিবিসি।

পুলিশ কর্মকর্তা ও তেল কোম্পানির কর্মীদের মুক্তির খবর দিয়ে পেত্রো দুই নিহতের ঘটনায় কারা দায়ী, তা বের করতে তদন্তকারীদের নির্দেশ দিয়েছেন।

ওই দুইজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন বলে শুক্রবার আগেরদিকে জানিয়েছিলেন কলম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আলফনসো প্রাদা।

বৃহস্পতিবারের বিক্ষোভকারীদের বেশিরভাগই গ্রামের বাসিন্দা ও আদিবাসী, যারা স্যান ভিসেন্তে দেল কাগান এলাকার চারপাশে এমারেল্ড এনার্জি যেন রাস্তা বানিয়ে দেয়, তা চাইছিলেন।

এ প্রসঙ্গে তেল কোম্পানিটির মন্তব্য চেয়েছিল বার্তা সংস্থা রয়টার্স, তবে তারা সাড়া দেয়নি।

কলম্বিয়ার পুলিশ সংঘর্ষে নিহত পুলিশ কর্মকর্তার প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইটারে বিবৃতি দিয়েছে। নিহত কর্মকর্তার নাম রিকার্ডো মনরয় বলেও জানিয়েছে তারা। 

“আজ আমরা যে কোনো সময়ের চেয়ে বেশি ঐক্যবদ্ধ, দায়িত্ব পালন করতে গিয়েই মনরয় তার জীবন উৎসর্গ করেছেন,” টুইটে লিখেছে তারা।

দুই পক্ষের মধ্যে মধ্যস্থতা করতে ঘটনাস্থলে যাওয়া কলম্বিয়ার মানবাধিকার বিষয়ক ন্যায়পাল কার্লোস কামারগো জানান, বিক্ষোভকারীরা তেল ক্ষেত্রে পেট্রল বোমা মারতে চেয়েছিল, তিনি কথা বলে তাদের থামিয়েছেন।

দক্ষিণ আমেরিকার এ দেশটিতে প্রায়ই জ্বালানি উত্তোলন হচ্ছে এমন এলাকা ও খনি এলাকাগুলোতে রাস্তা ও স্কুলের মতো বিভিন্ন অবকাঠামো নির্মাণের দাবিতে বিক্ষোভ দেখা যায়। বিক্ষোভকারীরা চায়, উত্তোলক কোম্পানিই যেন এসব দাবি পূরণ করে।

পুলিশ বলছে, ফার্ক বিদ্রোহীদের বিচ্ছিন্ন একটি অংশ, যারা ২০১৬ সালের শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছে, তারা ওই এলাকায় সক্রিয় এবং বৃহস্পতিবারের অস্থিরতায় তাদের উসকানি থাকতে পারে।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট পেত্রো টুইটারে দেওয়া এক অপ্রত্যাশিত বিবৃতিতে তার ছেলে ও ভাইয়ের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্ত করে দেখতে দেশের শীর্ষ কৌঁসুলিকে অনুরোধ করেছেন।

বড় ছেলে নিকোলাস পেত্রো বুরগোস ও ভাই হুয়ান ফার্নান্দো পেত্রো উরেগোর বিরুদ্ধে অভিযোগ কী, তা স্পষ্ট করেননি প্রেসিডেন্ট। তবে বলেছেন, “ঘুষের বিনিময়ে অপরাধীদের সুবিধা দেবে না আমার সরকার।”