রাফাহে হামলা জোরদার করেছে ইসরায়েল

গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই উদ্বাস্তুতে পরিণত হয়েছে এবং তাদের একটি বড় অংশ রাফায় আশ্রয় নিয়ে আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 04:47 AM
Updated : 22 Feb 2024, 04:47 AM

ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ নগরীতে বোমা হামলা জোরদার করেছে ইসরায়েল। তাদের বিমান হামলায় এক পরিবারের এক ডজনেরও বেশি সদস্য নিহত হয়েছে।

সাড়ে চার মাস ধরে চলা ইসরায়েলের অবিরাম হামলায় ইতোমধ্যেই গাজা প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, বাকি ছিল কেবল রাফাহ, এখন সেখানেও তীব্র হামলা চালানো হচ্ছে। গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই উদ্বাস্তুতে পরিণত হয়েছে এবং তাদের একটি বড় অংশ রাফায় আশ্রয় নিয়ে আছে।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২৯৩১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজায় যুদ্ধবিরতির জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা। ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভার সদস্য বেনি গ্যান্টজ বুধবার জেরুজালেমে বলেছেন, গাজায় হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে একটি নতুন চুক্তির বিষয়ে ‘অগ্রগতির প্রতিশ্রুতিশীল প্রাথমিক লক্ষণ’ দেখা গেছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা রাফার উত্তর প্রান্তের শহর খান ইউনিসে অভিযান জোরদার করেছে।

কিন্তু রাফাহে হামলার বিষয়ে তারা কিছু বলেনি। এ বিষয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

গাজার সর্ব দক্ষিণে মিশরের সীমান্ত সংলগ্ন শহর রাফায় প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছে। এদের অধিকাংশই ইসরায়েলের নির্দেশে ও তীব্র হামলার মুখে গাজার উত্তর ও মধ্যাঞ্চল ছেড়ে এখানে এসে আশ্রয় নিয়েছে।

রাফার বাসিন্দারা ক্ষুদে বার্তার মাধ্যমে রয়টার্সকে জানান, ইসরায়েলি বিমানগুলো শহরটিতে বেশ কয়েকবার বোমাবর্ষণ করেছে আর তাতে বড় বড় বিস্ফোরণ ঘটেছে, সমুদ্র সৈকতের পাশের এলাকাগুলোতে যুদ্ধজাহাজ থেকে গোলাবর্ষণ করা হয়েছে।

রাফার আল নূর পরিবারের বাড়িতে এ ধরনের একটি হামলার পর রয়টার্সের ভিডিও সাংবাদিক সেখানে গিয়ে ভিডিও ফুটেজ ধারণ করেছেন। তাতে দেখা গেছে, বাড়িটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। পরে রাফার এক হাসপাতালে কাফনে মোড়ানো এক ডজনের বেশি মৃতদেহ ও পাশে তাদের স্বজনদের দেখা গেছে।

এখানে আব্দুলরহমান জুমা নামের এক ফিলিস্তিনি জানান, হামলায় তার স্ত্রী নূর, দেড় বছর বয়সী মেয়ে কিনজা, নূরের বাবা-মা, ভাই ও অন্যান্য স্বজন নিহত হয়েছে। তারা সবাই আল-নূর পরিবারের সদস্য ছিল।

ইসরায়েলের দাবি, হামাসের যোদ্ধারা আড়াল নিতে বেসামরিক ভবনগুলো ব্যবহার করে; কিন্তু ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটি তা অস্বীকার করেছে।

মিশর থেকে গাজায় যে ত্রাণ সরবরাহ করা হচ্ছিল গত দুই সপ্তাহ ধরে তা কমতে কমতে নিভু নিভু পর্যায়ে আছে। এর মধ্যে মিশর থেকে ত্রাণ সরবরাহের প্রবেশ পথ রাফায় ইসরায়েল তাদের পরিকল্পিত বড় ধরনের স্থল অভিযান শুরু করলে ত্রাণের প্রবেশ ও বিতরণ কঠিন হয়ে পড়বে বলে সতর্ক করেছেন জাতিসংঘের কর্মকর্তারা।

ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পক্ষগুলোর বিরোধিতা সত্ত্বেও ইসরায়েল রাফায় স্থল হামলা চালানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

রাফার বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলি ট্যাংকগুলো পশ্চিমে খান ইউনিস শহরের দিক থেকে আল-মাওয়াসি এলাকার দিকে এগিয়ে আসছে। ট্যাংকগুলো উপকূলীয় সড়কে পৌঁছে গেছে, এতে রাফা ও খান ইউনিস গাজার বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। অবশ্য পরে ট্যাংকগুলো সেখানে থেকে চলে যায়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে বুধবার পর্যন্ত ২৯৩১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, এদের মধ্যে ১১৮ জন নিহত হয়েছে পূর্ববর্তী ২৪ ঘণ্টায়। এ সময় আহত হয়েছে আরও ৬৯৩৩৩ জন ফিলিস্তিনি।

আরও পড়ুন:

Also Read: ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটোর নিন্দা চীনের

Also Read: গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জাতিসংঘ প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটো

Also Read: উত্তর গাজায় খাদ্য সরবরাহ বন্ধ করল ডব্লিউএফপি