নেটোতে যোগ দিল ফিনল্যান্ড, পাল্টা ব্যবস্থার হুমকি রাশিয়ার

ইউক্রেইনে রুশ আগ্রাসনের মুখে নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে জোট নিরপেক্ষ অবস্থান পাল্টে পশ্চিমা এই সামরিক জোটে যোগ দিয়েছে ফিনল্যান্ড।

রয়টার্স
Published : 4 April 2023, 02:15 PM
Updated : 4 April 2023, 02:15 PM

ফিনল্যান্ড ৩১ তম সদস্য হিসাবে পশ্চিমা সামরিক জোট নেটোতে যোগ দিয়েছে। শিগগিরই দেশটির পতাকা উড়বে নেটোর সদরদপ্তরে।

ইউক্রেইনে রুশ আগ্রাসনের মুখে নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে জোট নিরপেক্ষ অবস্থান পাল্টে নেটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড।

রাশিয়া এ ঘটনায় হুমকি দিয়ে বলেছে, তারা এর পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবে। নেটোর সদস্যদেশ হয়ে ফিনল্যান্ড নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে বলেই ভাষ্য রাশিয়ার।

নেটোতে ফিনল্যান্ডের যোগদানের ফলে রাশিয়ার সঙ্গে পশ্চিমা সামরিক এই জোটটির সীমান্ত দ্বিগুণ হয়েছে। এতে করে নেটোর পূর্বাঞ্চল আরও শক্তিশালী হবে।

রাশিয়া হুঁশিয়ার করে দিয়ে এও বলেছে যে, নেটো তাদের ৩১তম সদস্য এই দেশটিতে (ফিনল্যান্ড) অতিরিক্ত সেনা ও হাতিয়ার পাঠালে মস্কোও ফিনল্যান্ডের কাছে সেনাশক্তি বাড়াবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে দিয়ে বলেছেন, ফিনল্যান্ডে কী ঘটছে সেদিকে ‘নিবিড়ভাবে নজর রাখবে’ রাশিয়া। নেটোর সম্প্রসারণ রাশিয়ার ‘জাতীয় স্বার্থ এবং নিরাপত্তার লঙ্ঘন’ বলে বর্ণনা করেন তিনি।

রাশিয়ার সঙ্গে পূর্বাঞ্চলে ১৩৪০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত আছে ফিনল্যান্ডের। গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী দেশ ইউক্রেইনে আগ্রাসন শুরু করলে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়া ফিনল্যান্ড ওই বছর মে মাসেই নেটোর সদস্যপদের জন্য আবেদন করে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান গত মাসের শুরুর দিকে ফিনল্যান্ডের নেটোভুক্তির ব্যাপারে ‘সবুজ সংকেত’ দেওয়ার পর তুর্কি পার্লামেন্ট এই জোটে দেশটির অন্তর্ভুক্তি অনুমোদন করে।

মঙ্গলবার ফিনল্যান্ডের আনুষ্ঠানিকভাবে নেটোতে যুক্ত হওয়া রাশিয়া এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য এক বড় ধাক্কা। পুতিন রাশিয়ার দিকে নেটোর সম্প্রসারণ নিয়ে বহুদিন থেকেই অভিযোগ করে এসেছেন এবং নেটোর সম্প্রসারণ রাশিয়ার জন্য হুমকি- এ যুক্তি দেখিয়েই ইউক্রেইনে আগ্রাসন শুরু করেছেন। যদিও নেটো বলছে, তারা রাশিয়ার জন্য কোনও হুমকি সৃষ্টি করেনি।

নেটো জোটের প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ মঙ্গলবার ব্রাসেলসে সাংবাদিকদের বলেছেন, ফিনল্যান্ড সাহায্যের জন্য আবেদন না করা পর্যন্ত নর্ডিক এই দেশটিতে জোটের কোনও সেনা পাঠানো হবে না।

কোনও দেশ নেটোর সদস্য হলে এই জোটের আর্টিকেল ফাইভ এর সুরক্ষা পায়। এই অনুচ্ছেদ অনুযায়ী, নেটোর কোনও সদস্য দেশের ওপর হামলা সব নেটো সদস্যর ওপর হামলা বলে গণ্য হয়।

ফিনল্যান্ড নেটোর সদস্য হওয়ায় তারা এখন সেই সুরক্ষা পাবে। অর্থাৎ, ফিনল্যান্ডে কোনও আগ্রাসন হলে বা দেশটি আক্রান্ত হলে যুক্তরাষ্ট্রসহ নেটোর সব সদস্যদেশ ফিনল্যান্ডকে সাহায্য করতে ঝাঁপিয়ে পড়বে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ফিনল্যান্ডে জনমত জরিপে দেশটির নেটোতে যোগ দেওয়ার পক্ষে মত দিয়েছিল ৮০ শতাংশ মানুষ।

 শেষ পর্যন্ত ফিনল্যান্ড নেটো সদস্য হওয়ার পর মঙ্গলবার নেটো প্রধান স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেছেন, “এই অন্তর্ভুক্তি ফিনল্যান্ডকে নিরাপদ এবং নেটোকে শক্তিশালী করবে।”