তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি, ২৯ অভিবাসনপ্রত্যাশী নিহত

দারিদ্র্য, সংঘাত থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে ছোটা মানুষদের কাছে সাম্প্রতিক সময়ে যাত্রা শুরুর অন্যতম প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে স্ফ্যাক্সের উপকূল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 07:16 AM
Updated : 26 March 2023, 07:16 AM

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে সাব-সাহারান আফ্রিকা থেকে যাওয়া অন্তত ২৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে একটি মানবাধিকার গোষ্ঠী।

রোববার তারা এ কথা জানায়।

এর আগের চারদিনে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর স্ফ্যাক্সের কাছে অভিবাসন প্রত্যাশীদের ৫টি নৌকা ডুবে ৯ জনের মৃত্যু এবং ৬৭ জন নিখোঁজ হয়েছে।

সাম্প্রতিক সময়ে ইতালি অভিমুখে অভিবাসন প্রত্যাশীদের নৌকার বহর বেড়ে যাওয়ায় দুর্ঘটনাও বাড়ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যে নৌকার ২৯ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর খবর মিলেছে, সেটি স্ফ্যাক্সের সমুদ্রসৈকত থেকে রওনা দিয়েছিল। মাহদিয়া উপকূলের কাছ থেকে তিউনিসিয়ার কোস্ট গার্ড ডুবে যাওয়া নৌকাটির ৫ জনকে জীবিত উদ্ধার করেছে বলে জানিয়েছেন ফোরাম ফর সোশাল অ্যান্ড ইকোনমিক রাইটসের (এফটিডিইএস) কর্মকর্তা রমাদান বিন ওমর।

তাৎক্ষণিকভাবে এই প্রসঙ্গে তিউনিসিয়ার কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তবে দেশটির কোস্ট গার্ড জানিয়েছে, চারদিনে তারা ইতালি অভিমুখে যাওয়া প্রায় ৮০টি নৌকা থামিয়েছে, আটক করেছে তিন হাজারের বেশি অভিবাসন প্রত্যাশীকে। এই অভিবাসন প্রত্যাশীদের বেশিরভাগই সাব-সাহারান আফ্রিকান অঞ্চলের অধিবাসী।

দারিদ্র্য, সংঘাত থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে ছোটা মানুষদের কাছে সাম্প্রতিক সময়ে যাত্রা শুরুর অন্যতম প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে স্ফ্যাক্সের উপকূল।

তিউনিসিয়ার কর্তৃপক্ষ এখন কাগজপত্রহীন সাব-সাহারান আফ্রিকানদের আটকে ব্যাপক অভিযান চালাচ্ছে, তার মধ্যেই এই নৌকাডুবির ঘটনাগুলো ঘটছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, চলতি বছর ইতালিতে নামতে পারা অভিবাসন প্রত্যাশীদের মধ্যে অন্তত ১২ হাজার তিউনিসিয়া থেকেই রওনা হয়েছিল। ২০২২ সালে একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র এক হাজার ৩০০। এর আগে ইউরোপগামী অভিবাসন প্রত্যাশীদের রওনা দেওয়ার প্রধান কেন্দ্র ছিল লিবিয়া।

এফটিডিইএসের হিসাব অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে নৌকায় করে রওনা হওয়া ১৪ হাজারের বেশি অভিবাসন প্রত্যাশীকে থামিয়েছে তিউনিসিয়ার কোস্ট গার্ড। গত বছর একই সময়ে এই সংখ্যা ছিল দুই হাজার ৯০০।

বৃহস্পতিবার ইতালির কোস্ট গার্ড বলেছিল, দক্ষিণাঞ্চলীয় উপকূলে চালানো দুটি অভিযানে তারা প্রায় সাড়ে সাতশ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করতে পেরেছে।

তিউনিসিয়ার অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষাকর্তা হয়ে না দাঁড়ালে উত্তর আফ্রিকা থেকে রওনা হওয়া বিপুল সংখ্যক অভিবাসন প্রত্যাশীকে ইউরোপ তার তীরে দেখতে পাওয়ার ঝুঁকিতে রয়েছে বলে শুক্রবার মন্তব্য করেছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

তিনি অর্থনৈতিক ধস এড়াতে তিউনিসিয়াকে সাহায্য করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও ইউরোপের বড় অর্থনীতির দেশগুলোর প্রতি আহ্বানও জানিয়েছেন।