পুতিনের মধ্যপ্রাচ্য সফর শুরু

এবারের সফরে পুতিন মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে তেল উৎপাদন (ওপেক প্লাস) এবং গাজা ও ইউক্রেইন যুদ্ধ নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্স
Published : 6 Dec 2023, 12:20 PM
Updated : 6 Dec 2023, 12:20 PM

মধ্যপ্রাচ্যে বিরল এক সফরে বুধবার সংযুক্ত আরব আমিরাত পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফরে তিনি সৌদি আরবেও যাবেন এবং দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন।

এবারের সফরে পুতিন মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে তেল উৎপাদন (ওপেক প্লাস) এবং গাজা ও ইউক্রেইন যুদ্ধ নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

পুতিন বুধবার আবু ধাবি বিমানবন্দরে পৌঁছালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে সেখানে স্বাগত জানান।

আবু ধাবিতে পুতিন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করবেন। আবু ধাবি থেকে পুতিনের সৌদি আরব রওয়ানা হওয়ার কথা। সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। ২০১৯ সালের পর দুই নেতার সেটাই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হবে।

পুতিনের সফরের বিষয়ে ক্রেমলিন থেকে বলা হয়েছে, ওপেক প্লাস এর অংশীদার হিসেবে জ্বালানি সহযোগিতার বিষয়ে তারা আলোচনা করবেন। বিশ্বের ৪০ শংতাশের বেশি তেল উৎপাদিত হয় ওপেক প্লাস দেশগুলোতে।

ক্রেমলিন থেকে আরো বলা হয়, “এভাবে রাশিয়া ও সৌদি আরবের মধ্যে সম্পর্কে ঘনিষ্ঠতা বৃদ্ধি বিশ্বের তেল বাজারে একটি স্থিতিশীল ও পূর্বাভাসযোগ্য পরিস্থিতি বজায় রাখার নির্ভরযোগ্য নিশ্চয়তা দেবে।”

সর্বশেষ ২০২২ সালের জুলাই মাসে মধ্যপ্রাচ্য সফরে গিয়েছিলেন পুতিন। সেবার তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে দেখা করেন।

ইউক্রেইনে রুশ আগ্রাসণ শুরু হওয়ার পর পুতিন খুব কমই দেশের বাইরে গেছেন। সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে ঠিক কি কি বিষয়ে আলোচনা হবে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। বিশ্বের সর্ববৃহৎ তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব।