অনশনে বন্দি মৃত্যুর জেরে গাজা-ইসরায়েল পাল্টাপাল্টি হামলা

ইসরায়েলি জঙ্গি বিমানগুলো হামলা চালানোর পর গাজার বিভিন্ন অংশের রাতের আকাশে ঘন ধোঁয়ার কুণ্ডুলি উঠতে দেখা যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 04:43 AM
Updated : 3 May 2023, 04:43 AM

ইসরায়েলের কারাগারে অনশনে ফিলিস্তিনি এক বন্দি মারা যাওয়ার পর গাজা থেকে ছোড়া মুহুর্মুহু রকেটের জবাবে ফিলিস্তিনি ভূখণ্ডটিতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

মঙ্গলবার রাতে ইসরায়েলি জঙ্গি বিমানগুলো হামলা চালানোর পর গাজার বিভিন্ন অংশের আকাশে ঘন ধোঁয়ার কুণ্ডুলি উঠতে দেখা যায়।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, হামাসের প্রশিক্ষণ শিবির ও অস্ত্র উৎপাদন স্থাপনাগুলোতে আঘাত হানা হয়েছে।

হামাস ফিলিস্তিনের অবরুদ্ধ উপকূলীয় ছিটমহল গাজা শাসনকারী ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী।

ইসরায়েলি জঙ্গি বিমানগুলো যখন গাজায় তাণ্ডব চালাচ্ছিল সেই সময় সেখান থেকে প্রায় ১৪ কিলোমিটার উত্তরে ইসরায়েলি শহর আশকেলোনে রকেট হামলার সতর্কতা জানিয়ে সাইরেন বেজে ওঠে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামাসের রেডিওর খবরে বলা হয়, ইসরায়েলের কারাগারে অনশনরত বন্দি খাদির আদনানের (৪৪) মৃত্যুর প্রতিক্রিয়ায় গাজার সশস্ত্র গোষ্ঠীগুলো ধারবাহিকভাবে রকেট ছোড়ে।

আদনান ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের সুপরিচিত একজন রাজনৈতিক নেতা, ইসরায়েলের একটি কারাগারে ৮৭ দিন অনশনের পর মঙ্গলবার ভোররাতে মারা যান তিনি। তাকে তার সেলে অচেতন অবস্থায় পাওয়া যাওয়ার পর হাসপাতালে নেওয়া হয়েছিল, সেখানে তাকে মৃত ঘোষণা করা হয় বলে জানিয়েছে ইসরায়েলি কারা বিভাগ (আইপিএস) ।

ফিলিস্তিনের নেতারা আদনানের মৃত্যুকে ‘গুপ্তহত্যা’ বলে বর্ণনা করেছেন। তার মৃত্যুতে শোকসমাবেশ করতে শত শত ফিলিস্তিনি গাজা ও অধিকৃত পশ্চিম তীরের রাস্তাগুলোতে অবস্থান নেন।

মঙ্গলবার সারাদিন ধরে ইসরায়েলের দিকে যত রকেট ছোড়া হয়েছে তার দায় স্বীকার করেছে হামাস ও ইসলামিক জিহাদের ছত্রছায়ায় থাকা সশস্ত্র ফিলিস্তিনি উপদলগুলো।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজা থেকে অন্তত ৩০টি রকেট ছোড়া হয়েছে। দুটি রকেট গাজার ঠিক পূর্ব পাশে ছোট ইসরায়েলি শহর সদেরোতে আঘাত হেনেছে, এতে এক বিদেশি নাগরিকসহ তিনজন আহত হয়েছেন।

পশ্চিম তীরের হেবরন শহরে ডাকা সাধারণ ধর্মঘটের অংশ হিসেবে হিসেবে দোকানপাট বন্ধ রাখা হয়। প্রতিবাদকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে ও ইসরায়েলি সেনাদের দিকে পাথর ছোড়ে। সেনারা প্রতিবাদকারীদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাস ও রবার বুলেট ছোড়ে। তবে এখানে কেউ হতাহত হয়েছে বলে খবর হয়নি।

আরও খবর:

Also Read: ইসরায়েলের কারাগারে ৮৬ দিন অনশন, মারা গেলেন ফিলিস্তিনি বন্দি