জাপানের উপকূলে জাহাজডুবি, নিখোঁজ ৯

ভোররাতের দিকে জাপানের বন্দরশহর নাগাসাকি ও দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের মধ্যবর্তী সাগরে জাহাজটি ডুবে যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 06:21 AM
Updated : 25 Jan 2023, 06:21 AM

জাপানের দক্ষিণপশ্চিম উপকূলে শীতকালীন ঝড়ে একটি কার্গো জাহাজ ডুবে যাওয়ার পর ১৩ ক্রুকে উদ্ধার করা হয়েছে, ৯ জন এখনও নিখোঁজ রয়েছেন।

বুধবার স্থানীয় সময় ভোররাত পৌন ৩টার দিকে জাপানের বন্দরশহর নাগাসাকি ও দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের মধ্যবর্তী সাগরে জাহাজটি ডুবে যায়।

হংকংয়ে রেজিস্ট্রিকৃত ৬৬৫১ টনি জাহাজ ‘জিনতিয়ান’ মঙ্গলবার গভীর রাতে বিপদ সঙ্কেত দিয়েছিল বলে জাপানের কোস্ট গার্ড জানিয়েছে। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজটি থেকে এক ব্যক্তি জানিয়েছিলেন সেটি কাত হয়ে পানিতে ডুবে যাচ্ছে। পরের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, জাহাজটির ২২ ক্রু সদস্যের সবাইকে লাইফবোটে তোলা হয়েছে; ক্রুদের সবাই চীন ও মিয়ানমারের নাগরিক।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, কী কারণে কাঠবাহী জাহাজটি কাত হয়ে ডুবে গেছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

জাপানের কোস্টগার্ডের এক মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার রাত প্রায় সোয়া ১১টার দিকে বিপদ সঙ্কেতটি পান তারা, ওই সময় তীব্র ঝড়ো বাতাস বইছিল।  

জাপান সরকারের শীর্ষস্থানীয় এক মুখপাত্র হিরোকাজু মাতসুনো জানান, কোস্টগার্ড অবিলম্বে নাগাসাকি শহরের পশ্চিমে ওই এলাকায় থাকা টহল জাহাজ ও আকাশযানগুলোকে ডেকে সাহায্য চায়।

পরে বুধবার ভোররাত ২টা ৪৬ মিনিটে জাহাজটি ডুবে যায়, ওই এলাকায় থাকা অন্যান্য জাহাজকে উদ্ধৃত করে বলেন তিনি।  

এক নিয়মিত সংবাদ সম্মেলনে মাতসুনো বলেন, “কোস্ট গার্ড জাপানের সেল্ফ-ডিফেন্স ফোর্সেস, দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ড এবং ওই এলাকার সাগরে থাকা অন্য জাহাজেরও সহযোগিতা চায়।”

এরপর বিমান, জাহাজ ও অন্য ব্যক্তিগত জলযানসহ ব্যাপক উদ্ধার প্রচেষ্টা শুরু হয়। বুধবার সকালের মধ্যে ১৩ ক্রুকে উদ্ধার করা সম্ভব হয়, কিন্তু আরও ৯ জন নিখোঁজ ছিলেন।   

মাতসুনো জানান, প্রথমে উদ্ধার করা ৫ ক্রুর সবাই চীনের নাগরিক কিন্তু তাদের শারীরিক অবস্থার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

জাপানের কোস্ট গার্ডের এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, জাপানের এয়ার সেল্ফ-ডিফেন্স ফোর্স ও কোরিয়ার কোস্ট গার্ড পরে আরও ৮ ক্রু সদস্যকে উদ্ধার করে।

এর আগে জাপানের কোস্ট গার্ড জানিয়েছিল, তারা ৪ ক্রুকে পানিতে ভাসমান অবস্থায় পাওয়ার পর একটি বেসরকারি জাহাজ তাদের উদ্ধার করে। জাপানের দানজো দ্বীপপুঞ্জের প্রায় ১১০ কিলোমিটার পশ্চিমে ঘটনাটি ঘটেছে বলে তারা জানিয়েছে।  

ওই ক্রুরা লাইফবোটে ছিল, এমন প্রতিবেদন নিশ্চিত করতে পারেনি কোস্ট গার্ড।

জাপানের পশ্চিমাঞ্চল শীতকালীন ঝড়ের কবলে পড়ায় মঙ্গলবার সেখানে প্রবল বাতাস বয়ে যাওয়ার পাশাপাশি হিমায়িত পরিস্থিতি বিরাজ করছিল। এদিন বিরূপ আবহাওয়ার কারণে কয়েকশ ফ্লাইট বাতিল হয়।

মঙ্গলবার জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপপুঞ্জের কাছে প্রবল বাতাসে একটি জাহাজ ভেসে যাওয়ার পর এর ১৯ ক্রু সদস্যকে উদ্ধার করা হয় বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক