এফবিআই-সিআইএর বিরুদ্ধে মামলার পরিকল্পনা ম্যালকম এক্সের মেয়ের

১৯৬৫ সালে কৃষ্ণাঙ্গ এই অধিকারকর্মীকে খুনের পেছনে প্রভাবশালীদের হাত ছিল বলে অভিযোগ উঠেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 04:38 PM
Updated : 22 Feb 2023, 04:38 PM

যুক্তরাষ্ট্রের নাগরিক ‍অধিকারকর্মী ম্যালকম এক্স হত্যার ৫৮ বছর পর তার মেয়ে বাবার হত্যার ভুল বিচারের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে নিউ ইয়র্ক সিটি পুলিশ বিভাগ ও গোয়েন্দা সংস্থা এফবিআই এবং সিআইএ’র বিরুদ্ধেও মামলা করতে চলেছেন। 

মেয়ে ইলিয়াসাহ শাবাজের অভিযোগ, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তার বাবাকে ‘হত্যার ষড়যন্ত্র করেছে এবং তা বাস্তবায়ন করেছে’। শুধু ‍তাই নয়, তারা তার বাবাকে হত্যার প্রমাণ প্রতারণার মাধ্যমে গোপনও করেছে।

ঠিক ৫৮ বছর আগে ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে গুলি করে হত্যা করা হয় কৃষ্ণাঙ্গদের নাগরিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের অন্যতম নেতা ম্যালকম এক্সকে  সেই নিউ ইয়র্কের আদালতেই বাবা হত্যার বিচার চাওয়ার পরিকল্পনা করেছেন শাবাজ। তিনি তার অভিযোগপত্রে গোয়েন্দা সংস্থা এফবিআই এবং সিআইএ’র নামও উল্লেখ করছেন বলে বিবিসি-কে জানিয়েছেন একজন আইনজীবী।

ম্যালকম এক্সকে হত্যার সময় তার মেয়ের বয়স ছিল মাত্র দুই বছর। এখন তার বয়স ৬০ বছর।

ম্যালকম এক্স যখন হারলেম অডিটোরিয়ামে বক্তৃতার প্রস্তুতি নিচ্ছিলেন, তখন তিনজন অস্ত্রধারী তাকে ২১ বার গুলি করে।

ম্যালকমের স্মরণে ওই অডিটোরিয়ামকে এখন মেমোরিয়াল সাইটে পরিণত করা হয়েছে। সেখানে মঙ্গলবার দেওয়া এক বক্তৃতায় শাবাজ বলেন, ‘‘বছরের পর বছর ধরে, আমাদের পরিবার বাবার হত্যাকাণ্ডের বিষয়ে সত্য প্রকাশের জন্য লড়াই করেছে।”

যুক্তরাষ্ট্র সরকারের ভেতরের প্রভাবশালী ব্যক্তিরা ম্যালকম এক্সকে হত্যার চক্রান্তে সামিল ছিলেন বলে এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন আইনজীবী বেনজামিন ক্রাম্প। তিনি শাবাজের হয়ে ‍মামলা লড়বেন।

ক্রাম্প তার বক্তব্যে এফবিআই এর সাবেক পরিচালক জে এডগার হুভারের নামও নিয়েছেন।তিনি বলেন, ‘একটি ভুল মৃত্যুর জন্য’ ম্যালকম এক্স’র পরিবার ১০ কোটি মার্কিন ডলারের ক্ষতিপূরণ চেয়ে এই মামলা করবে।

তিনি বলেন, ‘‘এটি শুধু যারা গুলি করেছে তাদের সম্পর্কে নয়, বরং যারা তাদের দিয়ে ওই জঘন্য কাজটি করাতে চক্রান্ত করেছেন তাদের সম্পর্কেও।”

এ বিষয়ে মন্তব্যের জন্য বিবিসি থেকে নিউ ইয়র্ক পুলিশ বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, বিচারাধীন কোনো মামলা নিয়ে তারা মন্তব্য করতে চায় না। আর এফবিআই ও সিআইএ থেকে তাৎক্ষণিকভাবে সাড়া দেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের সংগঠন ‘দ্য নেশন অব ইসলাম’ এর অন্যতম প্রধান মুখপাত্র ছিলেন ম্যালকম এক্স। যদিও পরে ওই সংগঠনের সঙ্গে তার চরম বিরোধ দেখা দিয়েছিল এবং তিনি সেটি থেকে বেরিয়ে যান। নিহত হওয়ার সময় তার বয়স ছিল মাত্র ৩৯ বছর।

‘দ্য নেশন অব ইসলাম’ এর একজন সদস্য পরে তাকে হত্যার কথা স্বীকার করেন। দুই ব্যক্তিকে তার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দোষীসাব্যস্ত করে সাজাও দেওয়া হয়।

যদিও পরে ২০২১ সালে ওই দুই ব্যক্তির সাজা বাতিল হয়। নিউ ইয়র্ক রাজ্যের একজন বিচারক ম্যালকম হত্যা ‍মামলায় ওই দুই ব্যক্তিকে দোষীসাব্যস্ত করার রায়কে আদালতের ভুল বা ব্যর্থতা বলেন।

পরে ওই দুই ব্যক্তি বেকসুর খালাস পান। কারণ, নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল প্রমাণ পান যে, শুনানির সময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এমন কিছু প্রমাণ গোপন করেছিলেন যেগুলো প্রকাশ করলে আদালত হয়ত ওই দুই ব্যক্তিকে নির্দোষ বলে রায় দিত।

পরে ওই দুই ব্যক্তির পরিবার ভুল বিচারে সাজা দেওয়ার বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করে নিউ ইয়র্ক সিটিতে দুই কোটি ৬০ লাখ ডলার এবং নিউ ইয়র্ক স্টেটে এক কোটি ডলার জেতে।