ইমরানের জন্য আদালত বসবে পুলিশ লাইনসে

সহিংস বিক্ষোভের মধ্যে পাঞ্জাবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। মোবাইল ইন্টারনেট সীমিত করার পাশাপাশি সোশাল মিডিয়া ব্যবহারের পথ আটকে দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 06:44 AM
Updated : 10 May 2023, 06:44 AM

আদালত প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেপ্তারের পরদিন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দুর্নীতি মামলায় বিচারকের সামনে হাজির করার প্রস্তুতি চলছে। 

তবে সেজন্য তাকে আদালতে নেওয়া হবে না। ইসলামাবাদ পুলিশ লাইন্সের যে পুলিশ গেস্ট হাউজে তাকে রাখা হয়েছে, সেখানেই বুধবার আদালত বসবে বলে তার আইনজীবী ফয়সাল চৌধুরী জানিয়েছেন। 

সিএনএনকে তিনি বলেছেন, ইমরান সমর্থকদের দূরে রাখতেই এ ব্যবস্থা নিয়েছে পুলিশ। মক্কেলের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন এ আইনজীবী।

এদিকে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকরা সকাল থেকেই পুলিশ সদরদপ্তরের সামনে জড়ো হয়েছে। তাদের সামাল দিতে সেখানে আছে বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ।   

কেবল ইসলামাবাদ নয়, ইমরানের গ্রেপ্তারের প্রতিবাদে পুরো পাকিস্তানজুড়ে চলছে বিক্ষোভ-সংঘাত।

এ পরিস্থিতিতে পাঞ্জাবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। মোবাইল ইন্টারনেট সীমিত করার পাশাপাশি সোশাল মিডিয়া ব্যবহারের পথ আটকে দেওয়া হয়েছে।

পিটিআই নেতা শাহ মাহমুদ কোরেশি তার দলের কর্মীদের ‘শান্তিপূর্ণ’ বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, “তারা (সরকার) আপনার নামে মিথ্যা মামলা দেওয়ার ছুতো খুঁজছে, আপনাকে নির্যাতন করার অজুহাত খুঁজছে। তাদের কোনো সুযোগ দেবেন না।”

পকিস্তানে এক বছরের বেশি সময় ধরে চলা রাজনৈতিক অস্থিরতা ইমরান খানের গ্রেপ্তারের মধ্য দিয়ে নতুন মাত্রা পেয়েছে।

মঙ্গলবার এক মামলার শুনানিতে অংশ নিতে যাওয়ার সময় ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে আধা সামরিক বাহিনী রেঞ্জার্স। এরপর রাজধানীতে জারি করা হয় ১৪৪ ধারা।

ইসলামাবাদ পুলিশ পরে জানায়, আল–কাদির ট্রাস্ট মামলায় ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে। এর প্রতিবাদে ‘গোটা পাকিস্তান অচল’ করে দেওয়ার ডাক দেয় তার দল পিটিআই।

এমন এক সময় রাজনৈতিক অস্থিরতা এই নতুন মাত্রা পেল, যখন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ না পেলে পাকিস্তান দেউলিয়া হয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। মুদ্রাস্ফীতি বাড়তে বাড়তে ৩৬ শতাংশের ওপরে চলে গেছে। সেই সঙ্গে রাজস্ব ঘাটতি পাকিস্তানকে পৌঁছে দিয়েছে খাদের কিনারে। 

Also Read: ইমরান গ্রেপ্তার, পাকিস্তানের সংকটে নতুন মাত্রা

Also Read: ইমরান গ্রেপ্তার: পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ছে সহিংসতা

Also Read: দুর্নীতির মামলায় গ্রেপ্তার ইমরান, পাকিস্তান জুড়ে চলছে ব্যাপক বিক্ষোভ