আবারও পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি

বেনজির ভুট্টোর স্বামী জারদারি এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 05:57 PM
Updated : 9 March 2024, 05:57 PM

দ্বিতীয় মেয়াদে পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) উপ প্রধান আসিফ আলী জারদারি। প্রেসিডেন্ট নির্বাচনে ৪১১ ভোট পেয়ে তিনি নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

ভোটের তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন পিকেএমএপি এর চেয়ারম্যান মেহমুদ খান আচাকজাই। তিনি মাত্র ১৮১ ভোট পেয়েছেন বলে জানিয়েছে দেশটির দৈনিক ডন।

পাকিস্তানের আইনপ্রণেতারা শনিবার গোপন ব্যালটে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট, নিম্নকক্ষ জাতীয় পরিষদ এবং পাঞ্জাব, সিন্ধু, খাইবার পাখতুনখাওয়া ও বেলুচিস্তান প্রাদেশিক পরিষদের সদস্যরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন। এর মধ্যে খাইবার পাখতুনখাওয়া ছাড়া সবকটি প্রাদেশিক পরিষদে পরাজিত হন আচাকজাই। খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এসআইসিতে যোগ দিয়ে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সেখানে সরকার গঠন করেছে।

পাকিস্তানের নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়, “ইলেক্টোরাল কলেজে মোট আসন সংখ্যা ছিল ১,১৮৫। তার মধ্যে ৯২ আসন খালি। বাকি ১,০৯৩ জনের ভোটাধিকার ছিল।”

ভোট দিয়েছেন ১,০৪৪ জন। তবে নয়জনের ভোট বাতিল হয়ে গেছে বলেও জানায় ইসিপি।

আসিফ আলী জারদারি পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর বাবা এবং পাকিস্তানের প্রয়াত নেত্রী বেনজির ভুট্টোর স্বামী। তিনি এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতৃত্বাধীন দেশটির নতুন আট দলীয় জোট সরকার এদিন জারদারিকে সমর্থন দিয়েছে।

এদিকে পরাজিত হলেও তাকে সমর্থন দেওয়ার জন্য পিটিআইকে ধন্যবাদ জানান আচাকজাই। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে। ইসলামাবাদে তিনি সাংবাদিকদের বলেন, এবারের নির্বাচনের সবচেয়ে অস্বাভাবিক বিষয়টি ঘটেছে আজ। এই প্রথম কোনো ভোট কেনাবেচা হয়নি।”

এর আগে তিনি সংরক্ষিত আসন বরাদ্দ শেষ না হওয়ার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর দাবি জানিয়েছিলেন। কিন্তু তার দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তানের নির্বাচন কমিশন।