মেক্সিকোয় ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত অন্তত ১

দেশটির পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি হয়। এ সময় মেক্সিকো সিটির বাসিন্দারা ঘর ছেড়ে বাইরে বের হয়ে আসেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 10:31 AM
Updated : 22 Sept 2022, 10:31 AM

মেক্সিকোয় চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের সময় রাজধানী মেক্সিকো সিটিতে মাথায় আঘাত পেয়ে এক নারীর মৃত্যু হয়।

বৃহস্পতিবার দুপুর রাতের দিকে দেশটির পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি হয়। এ সময় মেক্সিকো সিটির বাসিন্দারা ঘর ছেড়ে বাইরে বের হয়ে আসেন।

মেক্সিকো সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, নগরীর কেন্দ্রস্থলীয় ডক্টরেস এলাকায় ভূমিকম্পের অ্যালার্ম বাজার পর ভবনগুলো কাঁপতে শুরু করলে এক নারী তড়িঘড়ি করে সিঁড়ি দিয়ে নামার চেষ্টাকালে পদস্খলিত হয়ে মাথায় আঘাত পান আর তাতে তার মৃত্যু হয়।

কর্তৃপক্ষ আারও জানায়, ভূমিকম্পের পর নগরীর দক্ষিণে এক ব্যক্তি হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন।

এর বাইরে তাৎক্ষণিকভাবে দেশটির আর কোথাও থেকে গুরুতর ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) প্রথমে এই ভূমিকম্পে মাত্রা ৭ বলে জানিয়েছিল। সোমবারে ভূমিকম্পটি থেকে এটি কিছুটা দুর্বল এবং এর উৎপত্তিও ভূপৃষ্ঠের আরও গভীরে যা ২০ দশমিক ৭ কিলোমিটার বলে জানা গেছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, মেক্সিকো সিটির রোমা সুর এলাকার বাসিন্দারা অ্যালার্ম শুনে রাত্রিকালীন পোশকা ও পাজামা পরেই বাইরে বের হয়ে আসেন, অনেকে গায়ে শুধু একটি কম্বল জড়িয়ে রেখেছিলেন। প্রতিবেশীরা একে অপরকে সান্ত্বনা দেন এবং ক্রন্দনরত শিশু ও পোষা প্রাণীদের দেখে রাখেন। ভূমিকম্পের অ্যালার্ম চারবার বাজায় তারা বেশ কিছুক্ষণ বাইরেই অপেক্ষা করেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত প্রায় সোয়া ১টার দিকে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের কেন্দ্র সোমবারের ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি, সেই একই মিচোয়াকান রাজ্যে।

মেক্সিকোর বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষ ও প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানিয়েছেন, প্রাথমিকভাবে মিচোয়াকান বা আশপাশের অঞ্চলগুলো থেকে ক্ষয়ক্‌ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সর্বশেষ এ ভূমিকম্পে কোনো সুনামির আশঙ্কা নেই বলে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কীকরণ সিস্টেম জানিয়েছে। কিন্তু সোমবারের ভূমিকম্পের পর প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার একটি সুনামি সতর্কতা জারি করেছিল।

১৯৮৫ ও ২০১৭ সালে একই দিনে সংঘটিত দুটি প্রাণঘাতী ভূমিকম্পের বার্ষিকীতেই সোমবারের (১৯ সেপ্টেম্বর) ভূমিকম্পটি হয়; এতে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় বন্দর শহর মানসানিওতে দুই জন নিহত হয়।

আরও পড়ুন:

Also Read: মেক্সিকোয় বড় ধরনের ভূমিকম্প, নিহত ২

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক