কফ সিরাপ: মান যাচাই পরীক্ষায় দোষ পেয়েছে ভারত

গত বছর থেকে ভারতীয় তিনটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানির কফ সিরাপ সেবন করে গাম্বিয়া, উজবেকিস্তান ও ক্যামেরনে অন্তত ১৪১ শিশুর মৃত্যু হয়েছে।

রয়টার্স
Published : 4 Dec 2023, 02:41 PM
Updated : 4 Dec 2023, 02:41 PM

ভারতীয় একটি কফ সিরাপ খেয়ে ক্যামেরুনে অন্তত ছয় শিশুর মৃত্যুর হওয়ার পর ভারত সেই কফ সিরাপটি পরীক্ষা করে সেটিতে ‘অজ্ঞাত’ দোষ খুঁজে পেয়েছে বলে জানা গেছে।

কফ সিরাপটি নিয়ে তদন্ত সংশ্লিষ্ট দুইজন নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য দিয়েছেন। তারা জানান, মান যাচাইয়ের জন্য পাঁচটি নমুনা গ্রহণ করা হয়েছিল। তার মধ্যে অন্তত একটিতে কর্তৃপক্ষ মান সংক্রান্ত ‘অজ্ঞাত’ সমস্যা খুঁজে পেয়েছে।

গত বছর থেকে ভারতীয় যে তিনটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানির ওষুধ সেবন করে গাম্বিয়া, উজবেকিস্তান ও ক্যামেরনে অন্তত ১৪১টি শিশুর মৃত্যু হয় তার একটি রিম্যান ল্যাবস।

ভারতকে প্রায়শই ‘বিশ্বের ফার্মেসি’ নামে ডাকা হয়। কারণ, ভারত সারা বিশ্বে সবার প্রয়োজনে সবচেয়ে কম দামে জীবন রক্ষাকারী ওষুধ সরবরাহ করে।

কিন্তু গত বছর থেকে দেশটির রপ্তানি করা কফ সিরাপ সেবনে একাধিক দেশে বেশ অনেকগুলো শিশুর মৃত্যুর ঘটনা ভারতের এই সুনামের উপর কালো ছায়া ফেলেছে।

গত জুলাই মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছিল, তারা ক্যামেরুন থেকে নেচারকোল্ড সিরাপের একটি নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করে। যেটির প্রস্তুতকারক খুব সম্ভবত ভারতের রিম্যান ল্যাবস। তাতে বিষাক্ত ডায়াথিলিন গ্লাইকোলের পরিমান ২৮ দশমিক ৬ শতাংশ পাওয়া গেছে। অথচ, এর গ্রহণযোগ্য সীমা মাত্র ০ দশমিক ১০ শতাংশ।

ভারতীয় কর্তৃপক্ষরা জানিয়েছেন, ডাব্লিউএইচও সতর্কতা জারি করার পরপরই তারা রিম্যানের উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং ভারতেই মান যাচাইয়ের জন্য রিম্যানের নেচারকোল্ড কফ সিরাপের পাঁচটি নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে। সেই পাঁচটির মধ্যে একটির মান ‘যথাযথ’ পাওয়া যায়নি বলে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা দাবি করেছেন।

তবে সেটিতে ঠিক কি সমস্যা পাওয়া গেছে তারা সেটা জানাতে রাজি হননি বলে জানিয়েছে রয়টার্স। বলেছে, কোম্পানিটিকে নোটিস পাঠানো হয়েছে এবং আগে তারা তাদের জবাব দিক।

এ বিষয়ে জানতে রয়টার্স থেকে রিম্যান ল্যাবস এবং মধ্যপ্রদেশ রাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তারা কথা বলতে রাজি হয়নি।

Also Read: রপ্তানির আগে কফ সিরাপ পরীক্ষা বাধ্যতামূলক করল ভারত

Also Read: কফ সিরাপে শিশুমৃত্যু: ইন্দোনেশিয়ায় ওষুধ কোম্পানির সিইওর কারাদণ্ড