রপ্তানির আগে কফ সিরাপ পরীক্ষা বাধ্যতামূলক করল ভারত

কফ সিরাপগুলো সরকার ‍অনুমোদিত ল্যাবে পরীক্ষা করাতে হবে এবং এ সংক্রান্ত সনদ (সার্টিফিকেট অব এনালাইসিস ) গ্রহণ করতে হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 12:37 PM
Updated : 23 May 2023, 12:37 PM

ভারতের ওষুধ প্রস্তুতকারক কোম্পানিগুলোকে এখন থেকে বিদেশে কফ সিরাপ রপ্তানির আগে অবশ্যই সরকার অনুমোদিত পরীক্ষাগারে সেগুলোর মান যাচাই করাতে হবে।

ভারত সরকারের আরোপ করা এই বাধ্যবাধকতা আগামী ১ জুন থেকে কার্যকর হচ্ছে বলে জানায় বিবিসি।

কফ সিরাপগুলো সরকার ‍অনুমোদিত ল্যাবে পরীক্ষা করাতে হবে এবং এ সংক্রান্ত সনদ (সার্টিফিকেট অব এনালাইসিস ) গ্রহণ করতে হবে।

গত বছর ভারতে প্রস্তুত করা কফ সিরাপ সেবনে গাম্বিয়া ও উজবেকিস্তানে বেশ কয়েকটি শিশুমৃত্যুর ঘটনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে সতর্কতা জারি করে।

 কফ সিরাপ নিয়ে এই বিতর্ক ভারতের ওষুধ শিল্পের উপর চাপ সৃষ্টি করেছে। বিশ্বের এক তৃতীয়াংশ ওষুধ প্রস্তুতকারী দেশ ভারত।

কফ সিরাপ নিয়ে বিতর্ক দেশটির সরকারকে ওষুধের মান নিয়ন্ত্রণে নজরদারি বাড়াতে ব্যবস্থা গ্রহণে বাধ্য করেছে।

ভারতের বৈদেশিক বাণিজ্য বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালকের বরাতে মঙ্গলবার এক নোটিসে বলা হয়, ‘রপ্তানির জন্য প্রস্তুত পণ্যের নমুনা পরীক্ষা করা সাপেক্ষেই কেবল’ কফ সিরাপ রপ্তানি করার অনুমতি দেওয়া হবে।

গত সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, বিদেশে কফ সিরাপে শিশুমৃত্যুর পর ভারত এ বিষয়ে নীতি পরিবর্তনের কথা ভাবছে।

গত বছর ভারতে তৈরি কাশির সিরাপ সেবনে গাম্বিয়ায় অন্তত ৭০ শিশু এবং তারপর উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু ভারতীয় ওষুধ কোম্পানির জন্য ছিল এক বড় ধাক্কা।

গত ‍অক্টোবরে ভারতের মেইডেন ফার্মাসিউটিকেলের বানানো চারটি কফ সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করেছিল ডব্লিউএইচও। পরীক্ষায় সেগুলোতে অনুনমোদিত মাত্রার ডাইইথিলিন গ্লাইসল ও ইথিলিন গ্লাইসল পাওয়া যায়।

উজবেকিস্তান ডিসেম্বরে বলেছিল, আরেক ভারতীয় বায়োটেক কোম্পানি মেরিয়নের তৈরি কফ সিরাপ সেবনে সেখানে শিশু মৃত্যু হয়েছে। সিরাপের মধ্যে বিষাক্ত ইথিলিন গ্লাইকোলের উপস্থিতি পাওয়া যায়।

যদিও ভারতের দুটো ওষুধ কোম্পানিই এমন অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু ডব্লিউএইচও এ বিষয়ে ব্যবস্থা গ্রহণে ভারত সরকারকে চাপ দেয়।

গত মার্চে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেরিয়ন বায়োটেকের ওষুধ উৎপাদনের লাইসেন্স বাতিল করে।

ওই নোটিসে দেশজুড়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অনুমোদিত পরীক্ষাগারের নামের তালিকাও দিয়ে দেওয়া হয়। কেবল মাত্র ওইসব পরীক্ষাগারের সনদ বৈধ বলে বিবেচিত হবে।