ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু হচ্ছে: মিশর

ইসরায়েলের এক কর্মকর্তা রোববার কায়রোতে তাদের একটি প্রতিনিধি দল পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

রয়টার্স
Published : 31 March 2024, 07:30 AM
Updated : 31 March 2024, 07:30 AM

কায়রোতে রোববার থেকে ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু হচ্ছে বলে নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মিশরের একটি টেলিভিশন স্টেশন।

শনিবার আল কোয়াহেরা নিউজ টিভিতে এ খবর প্রচার করা হয়।

গাজা যুদ্ধের ছয় মাস হতে চলেছে। এই সময়ে ইসরায়েলের অভিযানে গাজা জুড়ে চরম মানবিক বিপর্যয় নেমে এসেছে। ছোট্ট এই ভূখণ্ডটির প্রায় ২৩ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে। এ অবস্থায় আন্তর্জাতিক বিশ্ব থেকে একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হতে যুদ্ধরত সব পক্ষের উপর চাপ বাড়ছে। হামাস এবং ইসরায়েল উভয়ই যুদ্ধবিরতি চায়, তবে নিজ নিজ শর্তে। নিজেদের অবস্থান থেকে কেউই পিছিয়ে আসতে রাজি না হওয়ায় তাই এমনকি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হওয়াও কঠিন হয়ে পড়েছে।

ইসরায়েলের এক কর্মকর্তা রোববার কায়রোতে তাদের একটি প্রতিনিধি দল পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। অন্যদিকে, হামাসের একজন কর্মকর্তা বলেছেন, আগে তারা কয়রোর মধ্যস্থতাকারীদের সঙ্গে ইসরায়েলের প্রতিনিধি দলের আলোচনা ফলাফল কী আসে তা দেখায় অপেক্ষায় রয়েছেন।

কাতার ও মিশরের মধ্যস্থতায় গাজায় ছয় সপ্তাহ ইসরায়েলের অভিযান স্থগিত রাখার বিনিময়ে হামাসের হাতে এখনও জিম্মি ১৩০ ইসরায়েলির মধ্যে ৪০ জনকে মুক্তির বিষয়ে একটি চুক্তিতে উপনীত হওয়ার চেষ্টা করা হচ্ছে।

হামাস গাজা যুদ্ধের পূর্ণ অবসান এবং ভূখণ্ডটি থেকে সব ইসরায়েলি সেনাদের প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে। যা কোনোভাবেই মানতে রাজি নয় ইসরায়েল। তারা বলেছে, হামাসকে সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত তাদের অভিযান অব্যাহত থাকবে। তবে জিম্মিদের ফিরিয়ে আনতে তারা অস্থায়ী যুদ্ধবিরতিতে যেতে রাজি আছে।