বাখমুতে তীব্র হচ্ছে লড়াই, দু’পক্ষেই প্রচুর ক্ষয়ক্ষতির খবর

ইউক্রেইনের এই নগরীতে তুমুল লড়াইয়ে ইউক্রেইন এবং রাশিয়া একে অপরের প্রচুর ক্ষয়ক্ষতি সাধনের দাবি করেছে।

নিউজ ডেস্ক
Published : 13 March 2023, 01:29 PM
Updated : 13 March 2023, 01:29 PM

ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় বাখমুত নগরীতে লড়াই জোরদার হওয়ার মধ্যে দুই পক্ষই একে অপরের প্রচুর ক্ষয়ক্ষতি করার খবর জানিয়েছে।

গত কয়েক মাস ধরে বাখমুত দখলের জন্য হামলা চালিয়ে আসছে রাশিয়া। নগরীর নিয়ন্ত্রণ ধরে রাখতে প্রতিরোধ লড়াই করে যাচ্ছে ইউক্রেইনও।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত কয়েক দিনের লড়াইয়ে রাশিয়ার ১ হাজার ১০০ জনের বেশি সেনা নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরও বেশি সেনা।

অন্যদিকে, রাশিয়া বলেছে, গত ২৪ ঘণ্টায় তারা ২২০ জনের বেশি ইউক্রেইনীয় সেনা সদস্যকে হত্যা করেছে।

তবে দুই পক্ষের এই দাবি বিবিসি যাচাই করতে পারেনি।

বিশ্লেষকরা বলছেন, বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম। তবে রুশ কমান্ডারদের জন্য এখানে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। কারণ, এই নগরীতে নিয়ন্ত্রণে নিতে পারলে কয়েকমাসের মধ্যে এটি হবে রুশ বাহিনীর বড় বিজয়।

বাখমুত নগরী দখলে চলে এলে গোটা দোনেৎস্ক অঞ্চল নিয়ন্ত্রণে নেওয়ার যে লক্ষ্য রাশিয়ার রয়েছে, তার কিছুটা কাছাকাছি চলে আসবে তারা।

ইউক্রেইনের কমান্ডাররা বলছেন, তাদের লক্ষ্য হচ্ছে- রুশ বাহিনীকে দুর্বল করে ফেলা এবং আগামী কয়েকমাসে রাশিয়ার পক্ষ থেকে আর কোনও হামলা হওয়া ঠেকানো।

ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি গত কয়েকদিনের লড়াইয়ে রাশিয়ার পক্ষে ক্ষয়ক্ষতির খতিয়ান দিয়ে এক ভিডিও ভাষণে বলেছেন, “৬ মার্চ থেকে শুরু হওয়া লড়াইয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে আমরা কেবল বাখমুত সেক্টরে ১,১০০’র বেশি শত্রু সেনা নিধন করেছি।

বাখমুতের কাছে এটি রাশিয়ার অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেন তিনি। এছাড়া, আরও ১৫০০ রুশ সেনা গুরুতর আহতও হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি।

ওদিকে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় বখমুতের লড়াইয়ে একদিনেই ২২০ জনের বেশি ইউক্রেইনীয় সেনা নিহত হওয়ার খবর জানিয়েছে।

ইউক্রেইনের স্থলবাহিনীর কমান্ডার কর্নেল ওলেক্সান্দর সাইরিস্কি বলেছেন, রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার তার সেনাদেরকে কয়েকটি দিক থেকে আক্রমণ করছে। ইউক্রেইনের প্রতিরোধ ভেঙে দিয়ে নগরীর কেন্দ্রস্থলের দিকে অগ্রসর হতে চাইছে তারা।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন গত রোববার বলেন, “বাখমুতের পরিস্থিতি কঠিন। শত্রুরা প্রতি মিটার ভূখন্ডের জন্য লড়ছে। আমরা যত নগরীর কেন্দ্রের দিকে এগোচ্ছি লড়াই তত তীব্র হচ্ছে।”