যুদ্ধে চলতি মাসে রুশ সেনা মৃত্যুহার সর্বোচ্চে: ইউক্রেইন

ইউক্রেইন রুশ সেনা নিহতের পরিসংখ্যান দিয়ে বলেছে, এই ফেব্রুয়ারি মাসে প্রতিদিন ৮২৪ জন রুশ সেনা নিহত হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 05:03 PM
Updated : 12 Feb 2023, 05:03 PM

ইউক্রেইন যুদ্ধের প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত যে কোনও সময়ের তুলনায় চলতি মাসেই রুশ সেনা নিহতের হার সর্বোচ্চে। ইউক্রেইনের দেওয়া তথ্যে একথা জানানো হয়েছে।

রাশিয়া বাহিনীর সেনা নিহতের পরিসংখ্যান দিয়ে ইউক্রেইন বলেছে, এই ফেব্রুয়ারি মাসে প্রতিদিন ৮২৪ জন রুশ সেনা নিহত হচ্ছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয় রুশ সেনা নিহতের এই পরিসংখ্যানকে গুরুত্ব দিয়ে তুলে ধরেছে। সেনা নিহতের সংখ্যা যাচাই করা যায়নি। তবে এই ধারা ‘সম্ভবত সঠিক’, বলছে যুক্তরাজ্য।

ইউক্রেইন এমাসে প্রতিদিন ৮২৪ রুশ সেনা নিহতের যে তথ্য দিয়েছে, তা গতবছর জুন-জুলাইয়ে নিহত রুশ সেনাসংখ্যার চারগুণেরও বেশি। ওই সময় প্রতিদিন প্রায় ১৭২ জন রুশ সেনা নিহত হওয়ার খবর জানিয়েছিল ইউক্রেইন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয় সম্প্রতি রুশ সেনা নিহতের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য কয়েকটি কারণের কথা উল্লেখ করেছে। এর মধ্যে আছে প্রশিক্ষিত সেনা কর্মকর্তার অভাব, যুদ্ধের সম্মুখসারিতে রসদ এবং সমন্বয়ের অভাব।

ইউক্রেইনের পূর্বাঞ্চলে রাশিয়া বড় ধরনের অভিযান শুরু করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। তার মধ্যেই সেনা নিহতের সংখ্যা বাড়ার এ তথ্য এল।

ইউক্রেইনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের (এনএসডিসি) এর সেক্রেটারি ওলেক্সি দানিলভ এও বলেছেন যে, “রাশিয়া তাদের অভিযানে বড় ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।”

তিনি বলেন, “আমাদের সেনারা খুবই শক্তিশালীভাবে আক্রমণ প্রতিহত করছে। তারা (রাশিয়া) যে হামলা পরিকল্পনা করেছিল, সেটি ধীরে ধীরে সংঘটিত হচ্ছে। তবে তারা যেমনটি ভেবেছিল তেমনটি হচ্ছে না।”

বিবিসি জানায়, গত সপ্তাহে ইউক্রেইনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী আভাস দিয়ে বলেছিলন, রাশিয়া প্রায় ২৪ ফেব্রুয়ারির দিকে নতুন করে আক্রমণ শানাতে পারে।

কিন্তু স্থানীয় কিছু রাজনীতিবিদ এবং দোনেৎস্ক ও লুহান্সকের গভর্নরও এখন বলছেন, আক্রমণ এরই মধ্যে শুরু হয়ে গেছে। ইউক্রেইনের পূর্বে বাখমুত নগরী ঘিরে তুমুল লড়াই হচ্ছে। রোববার রাশিয়ার ভাড়াটে সেনা দল ওয়াগনার বলেছে, তারা যুদ্ধবিধ্বস্ত ওই নগরীর একটি বসতি দখল করেছে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত মোট ১৩৭,৭৮০ জন রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি ইউক্রেইনের সামরিক বাহিনীর। তবে ইউক্রেইন বাহিনীতেও প্রচুর সেনা মারা যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।