নিপ্রোতে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বেড়ে ৪০, জার্মান প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

নগরীর কর্মকর্তা জানান, আরও ৩০ জন নিখোঁজ রয়েছে এবং ১৪ শিশুসহ ৭৫ জন আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 05:58 PM
Updated : 16 Jan 2023, 05:58 PM

ইউক্রেইনের নিপ্রো নগরীতে রাশিয়ার তীব্র ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা সোমবার বেড়ে ৪০ হয়েছে।

নগরীর কর্মকর্তা গেন্নাডি কোরবান বলেছেন, হামলায় অন্তত ৪০ জন নিহত হওয়া ছাড়াও ৩০ জন নিখোঁজ রয়েছে। আর ১৪ শিশুসহ ৭৫ জন আহত হয়েছে।

ইউক্রেইনজুড়ে বিভিন্ন নগরীতে গত তিনমাস ধরে রাশিয়ার অভিযানে সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

ওদিকে, নতুন বছরের সন্ধ্যায় স্যোশাল মিডিয়ায় দেওয়া একটি পোস্টে আতশবাজি ফোটার মধ্যে ইউক্রেইন যুদ্ধ নিয়ে কথা বলা নিয়ে সমালোচনার মুখে পড়ে সোমবার পদত্যাগ করেছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লামব্রেশট।

ভিডিওতে দেখা যায়, লামব্রেশটের পেছনে আকাশে আতশবাজি ফুটছে৷ সমালোচকেরা বলেছেন, ইউক্রেইনের মানুষ যখন ক্ষেপণাস্ত্র আতঙ্কে দিন যাপন করছে, জার্মানিতে তখন আতশবাজি দিয়ে নববর্ষ উদযাপন চলছে। ভিডিওতে এমন বৈষম্যপূর্ণ পরিস্থিতি দেখা গেছে৷

এই ভিডিওর কারণে পার্লামেন্টের বিরোধী দল সিডিইউ প্রতিরক্ষামন্ত্রীকে ‘টোন-ডেফ’ (এমন ব্যক্তি যিনি ভিন্ন পরিস্থিতির পার্থক্য বুঝতে পারেন না) আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করে ৷

ইউক্রেইনকে জার্মানির তৈরি যুদ্ধ ট্যাংক সরবরাহের চাপের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করলেন।

রাশিয়া শনিবার ইউক্রেইনজুড়ে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে নিপ্রোতে গুঁড়িয়ে যাওয়া নয়তলা আবাসিক ভবনের বাসিন্দারা নিখোঁজ হয়। যাদেরকে জীবিত উদ্ধারের আশা ‘খুবই কম’ বলে হতাশা প্রকাশ করেছেন ইউক্রেইনের কর্মকর্তারা।

তবে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, নগরীতে উদ্ধার অভিযান চলবে, যতক্ষণ পর্যন্ত জীবন রক্ষার সামান্য সুযোগও থাকবে ততক্ষণ।

টিভিতে এক ভাষণে তিনি বলেন, “ধ্বংসস্তুপ থেকে ছয় শিশুসহ ডজনখানেক মানুষকে উদ্ধার করা হয়েছে। আমরা প্রতিটি মানুষের জন্য লড়ে যাচ্ছি।”

নতুন বছরের শুরুর আগের দিন থেকেই ইউক্রেইনে জোর ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া।

বর্তমানে ইউক্রেইনের বিদ্যুৎকেন্দ্রসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু হলেও মাঝেমধ্যেই বেসামরিক নাগরিকদের বাসভবনে গিয়েও আঘাত হানছে রুশ ক্ষেপণাস্ত্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক