ইউক্রেইনের জাপোরিজিয়া বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সতর্ক করলেন আইএইএ প্রধান

ইউক্রেইনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় জাপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 04:39 PM
Updated : 9 March 2023, 04:39 PM

ইউক্রেইনজুড়ে রাশিয়ার বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলার ফলে ইউরোপের সর্ববৃহৎ পরমাণু বিদ্যুৎ কেন্দ্র জাপোরিজিয়ায় বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হওয়ার পর জরুরি সতর্কবার্তা দিয়েছেন আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) মহা পরিচালক রাফায়েল গ্রোসি।

জাতিসংঘের এই সংস্থাটির বোর্ড অব গভরনরস-কে জোরাল বক্তব্যের এক বিবৃতিতে গ্রোসি বলেন, এই অবস্থা চলতে পারে না। কেন্দ্রটির নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে এখনই পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এ নিয়ে ষষ্ঠবার কেন্দ্রটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “স্মরণ করিয়ে দিচ্ছি, ইউরোপে এটিই সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।”

ইউক্রেইনে হামলার বর্ষপূর্তির দুই সপ্তাহ পর দেশটিজুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও গোলা হামলায় বৃহস্পতিবার অন্তত ৯ জন নিহত হয়েছে।

ভোরের দিকে রাশিয়ার এ হামলা ইউক্রেইনের অনেক এলাকাকে বিদ্যুৎবিচ্ছিন্ন করেছে, গ্রিড থেকে বিচ্ছিন্ন করেছে জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকেও।

মধ্য ফেব্রুয়ারির পর রাশিয়া এই প্রথম ইউক্রেইনের বিভিন্ন অঞ্চলে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এই হামলার কথা বর্ণনা করে আইএইএ প্রধান গ্রোসি বিবিসি- কে বলেন, একের পর এক হামলায় জাপোরিজিয়া বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুতের লাইন পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে সেখানকার শীতলীকরণ ব্যবস্থা চালু রাখার মুশকিল হয়ে পড়েছে; পারমাণবিক চুল্লিগুলো নিরপদ রাখার জন্য যে ব্যবস্থা সচল থাকা অপরিহার্য।

এ পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে জেনারেটর দিয়ে কাজ চালানোর ব্যবস্থা করা হচ্ছে। বিদ্যুতের লাইন মেরামতের কাজ শুরু হয়েছে। কিন্তু এ কাজ শেষ না হওয়া পর্যন্ত জরুরি ভিত্তিতে জেনারেটর দিয়ে শীতলীকরণ ব্যবস্থা চালু রাখতে যথেষ্ট ডিজেলও দরকার বলে জানান গ্রোসি।

তিনি বলেন, শীতলীকরণ ব্যবস্থা কাজ না করলেই ঘনিয়ে আসবে বিপদ। চুল্লিতে গলন শুরু হয়ে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার বড় ধরনের দুর্ঘটনা ঘটবে। এটিই প্রমাণ করে যে, জাপোরিজিয়ায় পরিস্থিতি কতটা নাজুক এবং বিপজ্জনক।

আইএইএ জাপোরিজিয়া কেন্দ্র ঘিরে একটি সুরক্ষাবলয় গড়ে তুলতে অবিরাম কাজ করছে বলেও জানান গ্রোসি।

Also Read: ইউক্রেইনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র, গোলা হামলায় নিহত অন্তত ৯